Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় জাতিসংঘে পাকিস্তানের গঠনমূলক ভূমিকা অব্যাহত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ১২:০২ পিএম

আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় জাতিসংঘে পাকিস্তানের গঠনমূলক ভূমিকা ও অসামান্য অবদান অব্যাহত রয়েছে। পাকিস্তান তার স্বাধীনতার মাত্র এক মাস পর ১৯৪৭ সালের ৩০ সেপ্টেম্বর জাতিসংঘে যোগদান করে। দেশটি এমন একটি বিশ্বসংগঠনে প্রতিশ্রুতিবদ্ধ যেখানে মানব মর্যাদা বজায় রাখার সর্বোচ্চ মূল্য দিতে এবং বিশ্ব শান্তি বজায় রাখা একটি পবিত্র দায়িত্ব।–ডন, দ্য নিউজ, পাকুন.অর্গ

গত ৫০ বছরে পাকিস্তান জাতিসংঘের সনদের নীতি ও উদ্দেশ্যগুলোতে, বিশেষ করে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার প্রচার ও রক্ষণাবেক্ষণ তথা জাতিসংঘ শান্তিরক্ষায় তার অবদানের মাধ্যমে উল্লেখযোগ্য জাতিসংঘের দৃষ্টিভঙ্গি ও কর্মসুচি বাস্তবায়িত করেছে। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সবচেয়ে বড় সৈন্যদানকারী দেশ হিসেবে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার প্রতি পাকিস্তানের প্রতিশ্রুতি সুপ্রতিষ্ঠিত। এটি ১৯৬০ সালে কঙ্গোতে তার প্রথম কন্টিনজেন্ট মোতায়েন করেছিল।

পাকিস্তান তখন থেকে ২৮টি দেশে ৬০টি শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করেছে, যার মধ্যে দুই লক্ষাধিক শান্তিরক্ষী রয়েছে। তাদেরকে অত্যন্ত কঠিন পরিস্থিতিতে মোতায়েন করা হয়েছে। বিশ্বের সবচেয়ে অশান্ত অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা পুনরুদ্ধার প্রচেষ্টার সময় পাকিস্তান ২৬ জন অফিসার সহ ১৭০ জন কর্মীকে হারিয়েছে। জাতিসংঘে পাকিস্তানের প্রতিশ্রুতি এবং অংশগ্রহণ সর্বব্যাপী। এটি মানবাধিকার, উন্নয়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন এবং আন্তর্জাতিক আইন সহ বেশ কয়েকটি বিষয়ে জাতিসংঘের আলোচনায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে। পাকিস্তান আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে অভিযানে বিশ্ব সম্প্রদায়ের সাথে সক্রিয়ভাবে কাজ করছে। এই দুর্যোগ মোকাবেলায় দেশটি সর্বোচ্চ সহযোগিতা ও সমর্থন প্রসারিত করেছে।

পাকিস্তান অস্ত্র নিয়ন্ত্রণ, নিরস্ত্রীকরণ এবং অপ্রসারণ প্রচেষ্টাকে বিশ্ব ও আঞ্চলিক স্তরে শান্তি ও নিরাপত্তার লক্ষ্যগুলিকে উন্নীত করার জন্য গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে মনে করে। তদনুসারে, পাকিস্তান সর্বদা সমস্ত রাষ্ট্রের নিরাপত্তা-স্বার্থ বিবেচনায় নিয়ে আলোচনার জন্য অন্তর্ভুক্তিমূলক ফোরামের প্রয়োজনীয়তার পক্ষে কথা বলেছে। নিরস্ত্রীকরণ এবং অপ্রসারণ বিষয়ে বিশ্বব্যাপী আলোচনায় অবদান রাখার প্রচেষ্টার দিক থেকে পাকিস্তান জাতিসংঘের সাধারণ পরিষদে বার্ষিক চারটি প্রস্তাব উপস্থাপন করে। এই রেজোলিউশনগুলির লক্ষ্য হল, জাতিগত অস্ত্র নিয়ন্ত্রণ, আঞ্চলিক নিরস্ত্রীকরণ, আঞ্চলিক প্রেক্ষাপটে আস্থা তৈরির ব্যবস্থা এবং অ-পারমাণবিক অস্ত্র রাষ্ট্রগুলিকে নেতিবাচক নিরাপত্তা নিশ্চয়তা প্রদানের অব্যাহত গুরুত্বের উপর বৈশ্বিক নিয়মগুলিকে শক্তিশালী করা। পাকিস্তান অভাব, ক্ষুধা ও হতাশামুক্ত একটি বিশ্বব্যবস্থা চায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ