Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

নাক বেয়ে সোজা মস্তিষ্কে বাসা অ্যামিবার, লাস ভেগাসে অকালে মৃত্যু কিশোরের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ৪:৫৮ পিএম

পানিতেই লুকিয়ে বিপদ! হতে পারে মৃত্যুও! আমেরিকার লাস ভেগাসে এক কিশোরের মৃত্যু ঘিরে এমন আতঙ্কই ছড়িয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, পানিতে নামার আগে সাবধান। নাক-কান ঢেকে পানিতে নামতে পরামর্শ দিচ্ছেন তারা। কিন্তু নাক-কান ঢেকে আদৌ কি পানিতে নামা সম্ভব?

ব্যাপারটা কী? নাক দিয়ে ঢুকেছিল মগজখেকো অণুজীব নায়েগ্লেরিয়া ফাউলেরি। নাসারন্ধ্রের পথ বেয়ে তা পৌঁছে গিয়েছিল মাথায়। বাসা বেঁধেছিল মস্তিষ্কে। একটু একটু করে খাচ্ছিল কিশোরের ঘিলু। আর তাতেই প্রাণ গেল লাস ভেগাসের কিশোরের। এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। দক্ষিণ নেভাদা জেলার স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, ২০ সেপ্টেম্বর অ্যারিজোনার কলোরাডো নদীর বাঁধের জলাশয়ে সাঁতার কাটতে নেমেছিল ওই কিশোর। মনে করা হচ্ছে, তখনই নাক দিয়ে ওই অণুজীব কিশোরের শরীরে প্রবেশ করেছিল।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে জানানো হয়েছে, ১৯৬২ সাল থেকে এখনও পর্যন্ত আমেরিকায় ১৫৪টি এধরনের মৃত্যুর ঘটনা ঘটেছে। বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে নেভাদা, লাস ভেগাস, টেক্সাস, ফ্লোরিডায়। এ সপ্তাহে নেভাদায় আরও একটি মৃত্যুর খবর মিলেছে। ফলে এই অণুজীবের আক্রমণ থেকে বাঁচতে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কী কী সাবধানতা নিতে হবে?

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত ২৫-৪৬ ডিগ্রি সেন্টিগ্রেড উষ্ণতার লেকের পানিতে থাকে এই ‘মগজখেকো’ অণুজীব। লেকের পানিতে নাক-মুখ খুলে ডুব দিতে নিষেধ করছেন চিকিৎসকরা। প্রয়োজনে নাক ঢাকার বিশেষ প্লাগ ব্যবহারের পরামর্শ দিচ্ছেন তারা। মগজখেকো অণুজীবের আক্রমণ ঘটলে ৯৭ শতাংশ ক্ষেত্রে মৃত্যু হতে পারে। কিন্তু ৯৯ শতাংশ ক্ষেত্রে সঠিক সময় বিষয়টি ধরা পড়লে মৃত্যু রুখে দেয়া সম্ভব। সাধারণত, আক্রমণের ১২ দিনের মধ্যে বিভিন্ন উপসর্গ দেখা দেয়। এর পাঁচদিনের মধ্যে মৃত্যু পর্যন্ত হতে পারে।

কী কী উপসর্গ দেখা দেয়? চিকিৎসকরা বলছেন, মগজে অণুজীবের আক্রমণ ঘটলে মাথাব্যথা, জ্বর, মাথা ঘোরানো, বমি-বমিভাব দেখা দেয়। পরে এর থেকে খিঁচুনি, কোমা এমনকী মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ