Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুতিনকে চরম মূল্য দিতে হবে : ওবামা

প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত মঙ্গলবার বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিয়ে রাশিয়া কৌশলগত ভুল করেছে। সিরিয়ার এই যুদ্ধ আমার ও পুতিনের মধ্যকার কোনো বিষয় নয়। ওবামা বলেন, এটা আমার ও পুতিনের মধ্যকার কোনো প্রতিদ্বন্দ্বিতা নয়। তিনি বলেন, রাশিয়াকে যে প্রশ্নটি করা উচিত তা হলো, তারা কি মনে করছে যে তারা একটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যাওয়া দেশে কয়েকশ কোটি মার্কিন ডলার ব্যয় করে বিজয়ী পক্ষের মিত্র হিসেবে খুব বড় কিছু অর্জন করতে পারবে? তিনি বলেন, পুতিন মনে করে থাকতে পারেন যে তিনি রুশ সৈন্যদের সহায়তায় সিরিয়াকে স্থায়ীভাবে দখল করার মতো প্রস্তুতি সম্পন্ন করেছেন। কিন্তু এর জন্য তাকে চরম মূল্য দিতে হবে। ওবামা বলেন, দেশটির তিন-চতুর্থাংশ এলাকা আসাদের নিয়ন্ত্রণে নেই। আন্তর্জাতিকভাবে সমর্থিত অস্ত্রবিরতি কার্যকর করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। এর জন্য পুতিনই অনেকটা দায়ী। এক সপ্তাহের মধ্যে অস্ত্রবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে।
অপর এক খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা লিবিয়ায় ইসলামিক স্টেটকে (আইএস) ঘাঁটি গাড়তে না দেয়ার অঙ্গীকার করেছেন। তিনি বলেন, যেখানেই তাদের পাওয়া যাবে সেখানেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র। তিনি গত মঙ্গলবার বলেন, লিবিয়ায় আইএস যাতে ঘাঁটি গাড়তে না পারে তার জন্য আমরা আমাদের জোটের অন্য অংশীদারদের সঙ্গে কাজ করছি। যেখানেই তারা থাকবে সেখানেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা অব্যাহত থাকবে। জিহাদি এ সংগঠন হাজার হাজার যোদ্ধা নিয়ে উপকূলীয় নগরী সির্তে একটি ঘাঁটি স্থাপন করেছে। লিবিয়ার সাবেক শাসক মোয়ামের গাদ্দাফির জন্ম শহরটি কয়েকটি তেলক্ষেত্রের পাশে অবস্থিত। আর এসব তেলক্ষেত্র জিহাদিদের আয়ের প্রধান উৎস। ওবামা বলেন, কয়েক বছর ধরে লিবিয়ার ট্রাজেডি হলো, দেশটিতে তুলনামূলকভাবে জনসংখ্যা কম এবং এখানে প্রচুর তেলসম্পদ রয়েছে। ২০১১ সালে বিদ্রোহী ও পশ্চিমা বিমান হামলায় গাদ্দাফির পতন হওয়ার পর থেকে দেশটিতে একটি কার্যকর সরকারের অভাব রয়েছে। এএফপি, রয়টার্স।



 

Show all comments
  • haji nurul ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ৯:২০ এএম says : 1
    omaba very good man thank you
    Total Reply(0) Reply
  • Ariful Huda ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১০:২৫ এএম says : 1
    মধ্যপ্রাচ্যে আশান্তির আগুন জালিয়ে বড় বড় কথা।পুতিন থাকলে যে চেটেপুটে খেতে অসুবিধা তাই পুতিনের উপর এত জ্বালা।।
    Total Reply(0) Reply
  • Abir ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১০:২৬ এএম says : 0
    Obama is wrong and Putin is right
    Total Reply(0) Reply
  • Al Amin ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১০:২৭ এএম says : 1
    পুতিন মধ্যেপ্রাচ্যের ত্রাতা, সিরিয়াকে ভাগ করে নিয়ে নেয়ার দিন শেষ
    Total Reply(0) Reply
  • গোলাম রাব্বানি ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১০:৩০ এএম says : 0
    সময় ই তা বলে দিবে যে, কাকে চরম মুল্য দিতে হবে।
    Total Reply(0) Reply
  • md. jamal uddin khan ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১১:২৫ এএম says : 0
    obama ekta foul, basically obama noy total americai ekta foul, america is terror country
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিনকে চরম মূল্য দিতে হবে : ওবামা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ