Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইমরান খানের বিরুদ্ধে ইসিপির বিতর্কিত রায়, পাকিস্তানজুড়ে প্রতিবাদের ঢেউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ৭:৪৯ পিএম

পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) শুক্রবার পিটিআই প্রধান ইমরান খানের বিরুদ্ধে তোশাখানা রেফারেন্সে তার রায় ঘোষণা করেছে। তারা সংবিধানের ৬৩-১(পি) অনুচ্ছেদের অধীনে সাবেক প্রধানমন্ত্রীকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে।

লিখিত রায় অনুসারে, ইসিপি ইমরানকে সংবিধানের ৬৩-১(পি) অনুচ্ছেদের অধীনে অযোগ্য ঘোষণা করেছে, যার ধারা ১৩৭ (সম্পদ ও দায় বিবরণী জমা দেয়া), ১৬৭ (দুর্নীতিমূলক আচরণ) এবং ১৭৩ (একটি তৈরি বা প্রকাশ করা) রয়েছে। পাশাপাশি, ইসিপি ইমরানের বিরুদ্ধে নির্বাচন আইন ২০১৭-এর ধারা ১৯০ (২) (দুর্নীতি বা বেআইনি অনুশীলনে জড়িত থাকার অভিযোগে একজন ব্যক্তির বিরুদ্ধে কার্যক্রম) এর অধীনে আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে।

যদিও সম্পূর্ণ লিখিত আদেশটি এখনও প্রকাশিত হয়নি বলে রায়ের বিশদটি অস্পষ্ট রয়ে গেছে, ঘোষণাটি পাকিস্তানের আইনী ও রাজনৈতিক বৃত্ত জুড়ে তরঙ্গ প্রেরণ করেছে, সমস্ত মহল থেকে তীব্র প্রতিক্রিয়া জাগিয়েছে। আইনজীবী আসাদ রহিম খান বলেছেন, রায়ের বিষয়ে এখনই মন্তব্য করা ঠিক হবে না, ইসিপির যুক্তি এখনও প্রকাশ করা হয়নি, এটি ‘তবুও একটি নির্বোধ রায়’। রাজনৈতিক বিশ্লেষক মোশাররফ জাইদি ইমরানের অযোগ্যতাকে ‘একটি রসিকতা … ঠিক যেমন ২০১৭ সালে নওয়াজ শরিফের অযোগ্যতা’ বলে অভিহিত করেছেন।

আইনজীবী মির্জা মইজ বেগের মতে, ‘ইমরানের অযোগ্যতার সাথে আর্টিকেল ৬২ এবং ৬৩ এর রূপগুলি আবারও শিরোনামে প্রাধান্য পেয়েছে। ‘পিটিআই চেয়ারম্যান সম্ভবত ইসলামাবাদ হাইকোর্টের সামনে এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে পারেন, এটি দেখতে আকর্ষণীয় হবে যে হাইকোর্ট এই চ্যালেঞ্জের সাথে কীভাবে এগিয়ে যায়, তার অযোগ্যতার বিরুদ্ধে ফয়সাল ভাওদার আপিলের সাম্প্রতিক খারিজ এবং সংযমের বিষয়ে উদ্বেগ বিবেচনা করে।’

সাংবাদিক সিরিল আলমেদা তার স্বাভাবিক সংক্ষিপ্ত শৈলীতে ব্যঙ্গ করে বলেন, ‘আপনি যদি তাকে মারতে না পারেন তবে তাকে অযোগ্য ঘোষণা করুন ...।’ আইনজীবী আব্দুল মইজ জাফরি বলেছেন যে, পুরো আদেশটি প্রকাশ্যে আসার পরেই একটি বিশদ আইনি মন্তব্য অনুসরণ করা যেতে পারে, ‘এটি আরও একবার ইমরান খানের বিরোধীদের উপর রাজনৈতিক সূর্যের উজ্জ্বল উদাহরণ এবং এই দেশে ন্যায়বিচার করতে সহায়তা করে এমন শক্তির উদাহরণ। তারা সবচেয়ে ভাল কি করে - নতুন কিছু চেষ্টা করে। আসুন আদেশের জন্য অপেক্ষা করি এবং দেখুন এটি কীভাবে হাস্যকর ব্যাখ্যা করে, তবে তারা ‘হয়তো এতে লেগে থাকবে’।

‘এখানে একজন ব্যক্তিকে উপহার বিক্রি বা ঘোষণা না করার জন্য অযোগ্য ঘোষণা করা হয়েছে। এমন একটি দেশে যেখানে অনির্বাচিত সরকারী কর্মচারীরা ব্যক্তিগত বিমানে সারা বিশ্বে উড়ে বেড়ান, জনসাধারণের কাছে তাদের বিমানের জ্বালানীর হিসাব দেখার কোন উপায় নেই, তাদের উপহার হিসাবে যা দেওয়া হয়েছিল তা ছেড়ে দিন। তারপর তারা রাষ্ট্র থেকে খোদাই করা বিপুল সুযোগ-সুবিধার জীবনের জন্য অবসর নেয়,’ তিনি বলেন, ‘এটা পাকিস্তান। যেখানে বন্যা ত্রাণের জন্য বিদেশী বিশিষ্ট ব্যক্তিদের স্ত্রীদের দেয়া নেকলেস আমাদের ফার্স্ট লেডিদের গলায় শোভা পাচ্ছে। যেখানে প্রধান বিচারপতিরা অবসর নেন এবং তাদের মার্সিডিজ ফেরত দেন না। যেখানে জেনারেলরা ত্রিশ লাখ টাকায় শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার কেনার ঘোষণা দেন।’

প্রাক্তন ইসিপি সচিব, কানওয়ার দিলশাদ, ইমরানের জন্য একটি ‘হাস্যকর শাস্তি’ বলে অভিহিত করে বলেছেন, পিটিআই প্রধানকে বিধানসভার বাকি মেয়াদের জন্য অযোগ্য ঘোষণা করা হয়েছিল, যা ছিল মাত্র আট মাস। তিনি ডননিউজটিভিকে বলেন, ইসিপির রায়ে ‘আপাতত’ অযোগ্যতার মেয়াদ উল্লেখ করা হয়েছে, যা আমার দৃষ্টিতে বোঝায় যে, এই সংসদ কার্যকর না হওয়া পর্যন্ত সাবেক প্রধানমন্ত্রীকে অযোগ্য ঘোষণা করা হয়েছে।’ তিনি বলেন, বর্তমান সমাবেশ মার্চ না আগস্ট পর্যন্ত চলবে কিনা তা স্পষ্ট নয়। দিলশাদ বলেন, ইসিপির সিদ্ধান্ত ইমরানের কোনো ক্ষতি করবে না কারণ তিনি ইতিমধ্যেই বিধানসভা থেকে পদত্যাগ করেছেন। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ