Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্পট মার্কেটে যমুনা অয়েল

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : স্পট মার্কেটে যমুনা অয়েলস্পট মার্কেটে যমুনা অয়েল বার্ষিক সাধারণ সভার (এজিএম) রেকর্ড ডেট সামনে রেখে ১২ ডিসেম্বর (সোমবার) থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত যমুনা অয়েল কেম্পানি লিমিটেডের শেয়ার শুধু স্পট ও বøক মার্কেটে অনুষ্ঠিত হবে। ১৫ ডিসেম্বর বৃহস্পতিবার রেকর্ড ডেটের কারণে স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধ থাকবে। ৩০ জুন সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ১০০ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে যমুনা অয়েলের পরিচালনা পর্ষদ।
সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, গেল হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭ টাকা ৭৪ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২০ টাকা ৪০ পয়সা। ৩০ জুন এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৪৩ টাকা ৪৪ পয়সা।
এদিকে চলতি হিসাব বছরের প্রথম (জুলাই-সেপ্টেম্বর) প্রান্তিকে ৬ টাকা ৪৩ পয়সা ইপিএস দেখিয়েছে যমুনা অয়েল। আগের বছর একই সময়ে যা ছিল ৫ টাকা ২৯ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানির এনএভিপিএস দাঁড়ায় ১৬০ টাকা ৭ পয়সা।
২০১৭ সালের ৪ ফেব্রæয়ারি বেলা সাড়ে ১১টায় চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামের কাছে একটি হলে যমুনা অয়েলের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট ১৫ ডিসেম্বর। ২০১৫ হিসাব বছরেও শেয়ারহোল্ডরদের ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। তখন এনএভিপিএস ছিল ১৩৬ টাকা ৭৪ পয়সা। ডিএসইতে সর্বশেষ ১৯৭ টাকা ৪০ পয়সায় যমুনা অয়েলের শেয়ার বেচাকেনা হয়। গত এক বছরে প্রতিষ্ঠানটির শেয়ারের দর ১৪৩ টাকা ৬০ পয়সা থেকে ২০৬ টাকা ২০ পয়সায় ওঠানামা করে। সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৯ দশমিক ৬২, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৭ দশমিক ৬৩।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পট

৭ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ