Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে গণহত্যা বর্বরতা বন্ধে বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে-ইসলামী আন্দোলন

লংমার্চের ব্যাপক প্রস্তুতি

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মিয়ানমারে অব্যাহত মুসলিম গণহত্যা, নারী ও শিশুদের ধর্ষণ এবং বাড়ী-ঘরে অগ্নিসংযোগ বন্ধ করে রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে নাগরিক অধিকার ফিরিয়ে দিয়ে নিরাপত্তার সাথে বসবাসের ব্যবস্থা করে দিতে বিশ্বমুসলিমকেই এগিয়ে আসতে হবে। ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রেসিডিয়াম সদস্য ও লংমার্চ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী একথা বলেছেন। তিনি বলেন, সংখ্যালঘু মুসলমানদের সকল প্রকার নাগরিক ও মানবিক অধিকার ফিরিয়ে দিতে হবে। জাতিসংঘের তত্ত্বাবধানে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী লাখ লাখ রোহিঙ্গাকে তাদের স্বদেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে এবং আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও ধর্ষণের বিচার এবং মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্যে মানবিক বিপর্যয় রোধ এবং শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের ব্যবস্থা প্রয়োজন এবং সামরিক ব্যবস্থা ও অবরোধ করতে হবে।
গতকাল পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মিয়ানমার অভিমুখে ঘোষিত লংমার্চ বাস্তবায়ন কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ-এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-  অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিন, মাওলানা গাজী আতাউর রহমান, আলহাজ্ব আমিনুল ইসলাম, ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, কে এম আতিকুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ুম ও মাওলানা নেছার উদ্দিন প্রমুখ।
লংমার্চের প্রস্তুতি
পীর সাহেব চরমোনাই ঘোষিত মিয়ানমার অভিমুখে অনুষ্ঠিতব্য লংমার্চ সফলে ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ পৃথক পৃথকভাবে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। সে লক্ষ্যে ঢাকা মহানগর দক্ষিণের এক যৌথসভা সভাপতি মাওলানা ইমতিয়াজ আলমের সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন আলহাজ্ব আব্দুর রহমান ও আলহাজ্ব আলতাফ হোসেন, সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া প্রমুখ। এদিকে সংগঠনের ঢাকা মহানগর উত্তরের অপর এক যৌথসভা গতকাল বিকেলে উত্তর সভাপতি হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন আলহাজ্ব আনোয়ার হোসেন, সেক্রেটারী মোঃ মোশাররফ হোসেন ও মাওলানা মাসউদুর রহমান প্রমুখ। সভায় ১৮ ডিসেম্বর মিয়ানমার অভিমুখে লংমার্চ সফলে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ