Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লাল সবুজে সিরাজগঞ্জ এক্সপ্রেস

ঢাকা-চট্টগ্রাম রেলপথে বুলেট ট্রেন চালু হবে : রেলমন্ত্রী

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : লাল সবুজে সাজলো সিরাজগঞ্জ এক্সপ্রেস। ঢাকা থেকে প্রতিদিন বিকালে ৫টায় ছেড়ে এটি সাড়ে চার ঘণ্টায় সিরাজগঞ্জ পৌঁছাবে। পরদিন সকালে আবার ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে। গতকাল রোববার বিকালে ঢাকা রেল স্টেশনে নতুন কোচে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেন উদ্ভোধন করেন রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকা-চট্টগ্রাম রেলপথে বুলেট ট্রেন চালু করার প্রক্রিয়া শুরু হয়েছে। একই সাথে তিনি সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত রেল লাইন নির্মাণেরও ঘোষণা দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।
প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ নাসিম নতুন কোচে সিরাজগঞ্জ এক্সপ্রেস চালু করায় রেলমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, সিরাজগঞ্জবাসীকে কথা দিয়ে সেই কথা রাখার জন্য রেলমন্ত্রীকে ধন্যবাদ। রেলকে গরীব ও শ্রমজীবী মানুষের বাহন উল্লেখ করে তিনি বলেন, মুজিবের দক্ষতায় রেল এখন উন্নয়নের ধারায় এগিয়ে চলেছে। ২০১৩-১৪ সালে বিএনপি রেলওয়ের ব্যাপক ক্ষতি করেছিল উল্লেখ করে নাসিম সামনের নির্বাচনে আবার জ্বালাও-পোড়াও না করতে বিএনপি-জামায়াতের প্রতি আহ্বান জানান। রেলওয়ের উন্নয়নের চিত্র তুলে ধরে মোহাম্মদ  নাসিম বলেন, বার বার এক সরকার ক্ষমতায় আসলে দেশ এগিয়ে যায়।
উদ্বোধনী বক্তব্যে রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেন, বিএনপি আমলে রেল ছিল অবহেলিত, রেললাইন ছিল ক্ষয়প্রাপ্ত, ইঞ্জিন-বগী ছিল না, স্টেশন ছিল জরাজীর্ণ। জাতির জনক বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসার পর রেলওয়ের দিকে নজর দেন। তার নির্দেশে ২০১১ সালের ৪ ডিসেম্বর পৃথক রেলপথ মন্ত্রণালয় গঠিত হয়েছে। তিনি বলেন, শেখ হাসিনার নির্দেশে রেলওয়ের যাত্রীদের সেবার মান দিন দিন বাড়ছে। ৪৮টি উন্নয়ন প্রকল্প চলমান আছে। এগুলো বাস্তবায়িত হলে সারাদেশে রেলওয়ের চেহারা পাল্টে যাবে। মুজিবুল হক বলেন, ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যেই চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেন চলবে। রেলওয়ের চলমান প্রকল্পগুলোর কথা উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, পদ্মা সেতু দিয়েও ট্রেন গোপালগঞ্জ হয়ে যশোর-খুলনা যাবে। বঙ্গবন্ধু সেতুর সমান্তরাল আরেকটি বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ কাজ চলছে উল্লেখ করে মুজিবুল হক বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত রেল লাইন নির্মাণ করার, ইনশাল্লাহ সেটিও হবে।
বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে রেলের উন্নতি হচ্ছে। তিনি রেলমন্ত্রীর কর্মদক্ষতার প্রশংসা করে বলেন, এই গতিতে যদি রেল এগিয়ে যায় তাহলে ২০২১ রুপকল্প বাস্তবায়নে খুব বেশিদিন লাগবে না।
সিরাজগঞ্জের এমপি ডা: হাবিবে মিল্লাত মুন্না বলেন, দুই বছরের মধ্যে রেলমন্ত্রী প্রধানমন্ত্রীর কথা রেখেছেন। তাঁর একান্ত প্রচেষ্টায় ২০১৩ সালে সিরাজগঞ্জে ট্রেন চালু হয়। তিনি রেলমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, আজকে লাখ লাখ সিরাজগঞ্জবাসী আপনার প্রতি কৃতজ্ঞতা জানানোর জন্য সিরাজগঞ্জে অপেক্ষা করছে। অনুষ্ঠানে সিরাজগঞ্জ-৩ আসনের এমপি ম ম আমজাদ হোসেন মিলন, সিরাজগঞ্জ-৪ আসনের এমপি তানভীর ইমাম, সংরক্ষিত মহিলা আসনের এমপি বেগম সেলিনা বেগম, রেলশ্রমিক লীগের সভাপতি এড. মোঃ হুমায়ুন কবীর, রেলওয়ের ভারপ্রাপ্ত মহাপরিচালক কাজী মোঃ রফিকুল আলম বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহউদ্দিন। আলোচনা অনুষ্ঠান শেষে বিকাল ৫টায় রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক পতাকা উড়িয়ে সিরাজগঞ্জ এক্সপ্রেসের শুভ উদ্বোধন করেন।



 

Show all comments
  • Habib ১২ ডিসেম্বর, ২০১৬, ১:৩৪ এএম says : 0
    thanks to everybody
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১২ ডিসেম্বর, ২০১৬, ৯:০৭ এএম says : 0
    এটা খুবই সুখবর দক্ষিন বঙ্গের লোকদের জন্য। আমার জন্যও সুখবর কারন ঢাকা উত্তরা ট্রেন যতবারবে আমরা যারা উত্তরা থেকে ঢাকা যাই তাদের জন্য খুবই ভাল খবর কারন তাদের দৈনিক যাতায়তে আরো একটি ট্রেন যোগ হলও। বর্তসরকারকে ধন্যবাদ রেলকে এগিয়ে নিয়ে যাবার জন্য সাথে সাথে রেলমন্ত্রীকেও ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলওয়ে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ