Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে হাজারো আত্মঘাতী হামলাকারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে : তাজিক প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১:২৭ পিএম

আফগানিস্তানে হাজার হাজার আত্মঘাতী বোমা হামলাকারীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে দাবি করেছেন তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রহমোন।

কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া (সিআইসিএ) এর শীর্ষ সম্মেলনে এমন দাবি করেন তাজিক প্রেসিডেন্ট। রুশ বার্তা সংস্থা তাস গত শনিবার (১৫ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

এই সম্মেলনে যোগ দেওয়া ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক এবং প্রতিনিধিত্বমূলক সরকার প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতে- এই অঞ্চলের সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তা চ্যালেঞ্জ আফগানিস্তান।

উল্লেখ্য, কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া (সিআইসিএ) একটি বহুজাতিক ফোরাম। ১৯৯২ সালে সংস্থাটি কাজাখস্তানের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়।

সিআইসিএ নামের আঞ্চলিক এই সংস্থার মূল উদ্দেশ্য এশিয়ার নিরাপত্তা ক্ষেত্রে সংলাপ, সিদ্ধান্ত গ্রহণ এবং পদক্ষেপ বাস্তবায়নে কাজ করা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ