Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের সেনাদের দুই বছরমেয়াদী প্রশিক্ষণ দেবে ইইউ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ৯:১৫ এএম

ইউক্রেনের ১৫ হাজার সেনাকে প্রশিক্ষণ দিতে ৫০০ মিলিয়ন ইউরো দিতে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তাছাড়া নতুন করে ৫০০ মিলিয়ন ইউরো দিতেও একমত হয়েছেন তারা। খবর দ্য গার্ডিয়ানের।
গতকাল সোমবার বৈঠকে বসেন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। বৈঠকে ইউক্রেনের সেনাদের জন্য দুই বছর মেয়াদী এ প্রশিক্ষণ মিশন ঘোষণা করেন তারা। এ মিশনের অংশ হিসেবে ইইউর বিভিন্ন ফোর্সের সেনারা ইউক্রেনের সেনাদের জার্মানি ও পোল্যান্ডে সাধারণ ও বিশেষ প্রশিক্ষণ দেবেন। কর্মকর্তারা আশাবাদ ব্যাক্ত করে বলেছেন, নভেম্বরে এ প্রশিক্ষণ শুরু হবে। এতে খরচ হবে ১০৭ মিলিয়ন ইউরো।
ইইউর পররাষ্ট্র নীতি প্রধান জোসেফ বোরেল বলেছেন, এটি শুধুমাত্র একটি প্রশিক্ষণ মিশন না ‘কিন্তু পরিস্কার প্রমাণ যে যতদিন প্রয়োজন ইউক্রেনের পাশে থাকবে ইইউ।’
পররাষ্ট্রমন্ত্রীরা ইউক্রেনের জন্য আরও ৫০০ মিলিয়ন ইউরোর অস্ত্র সহায়তা ঘোষণা করেন। এর মানে ফেব্রুয়ারিতে রাশিয়া হামলা করার পর এখন ইউক্রেনের সেনাবাহিনীর জন্য ইইউর সাহায্যের পরিমাণ দাঁড়াল ৩.১ বিলিয়ন ডলারে।
ইইউ এবং ন্যাটোর বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে। ইইউর কর্মকর্তাদের বিশ্বাস ইইউর মিশন শক্তি আরও বৃদ্ধি করবে।
জোসেফ বোরেল বলেছেন, তার দৃঢ় বিশ্বাস ইউরোপের সেনাবাহিনীর সামর্থ্য একত্রিত করার মানে হলো ‘আরও ভালো ফলাফল পাওয়া যাবে।’
এদিকে জানা গেছে ২০২১ সালের জুলাই মাসে ইউক্রেন তাদের সেনাদের প্রশিক্ষণ প্রদানের জন্য ইইউর প্রতি অনুরোধ জানিয়েছিল, এতে ইউনিয়নের ২৭টি দেশ কয়েক মাস আলোচনা করে। ইইউর কর্মকর্তারা জানিয়েছেন, আগে যে প্রস্তাব দেওয়া হয়েছিল সেটি থেকে বর্তমান মিশনটি আলাদা। সূত্র: দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ