Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিম্বাবুয়ের রাজা সিকান্দারই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচটি জিতে আসরের শুরুটা দারুণ জয়ে রাঙালো জিম্বাবুয়ে। ব্যাট হাতে ৮২ রানের দুর্দান্ত ইনিংস খেলার পর বল হাতে ১ উইকেট তুলে নিয়ে দলকে সাফল্য এনে দিলেন অলরাউন্ডার সিকান্দার রাজা। ব্যাটে বলে দুর্দান্ত পারফর্ম করে ম্যাচসেরা হন তিনিই। গতকাল অস্ট্রেলিয়ার হোবার্টের বেলেরিভ ওভালে ‘বি’ গ্রুপে দিনের দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ে ৩১ রানে হারায় আয়ারল্যান্ডকে।

টসে জিতে জিম্বাবুয়েকে প্রথমে ব্যাট করতে পাঠায় আয়ারল্যান্ড। বোলিংয়ের শুরুটা ভালোই হয়েছিল আইরিশদের। স্কোরবোর্ডে কোনো রান যোগ না করেই ফেরেন জিম্বাবুয়ে ওপেনার রেগিস চাকাভা। ভালো শুরু পেয়েও ইনিংস বড় করতে পারেননি ওয়েসলি মাধেভেরে। তিনি ১৯ বলে ২২ রান করে ফিরেন জশুয়া লিটলের বলে। আর ৯ রান করে আরভিন ফিরলে কিছুটা বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে। চতুর্থ উইকেটে এসে বিপর্যয় সামাল দেন সেই সিকান্দার রাজা। শুরুতে তাকে বেশ ভালো সঙ্গ দিলেও সিমি সিংয়ের শিকার হয়ে ১২ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন শন উইলিয়ামস। পঞ্চম উইকেটে মিল্টন শুম্বাকে নিয়ে ৫৮ রানের জুটি গড়ে বড় সংগ্রহের ভিত গড়ে দেন রাজা। মিল্টন দলীয় সংগ্রহে ১৬ রান যোগ করে আউট হলেও দাপটের সঙ্গে ব্যাট চালিয়ে দলকে জয়ের পথে রাখেন রাজা। স্বপ্নের মতো বছরটি কাটছে যেন সিকান্দার রাজার। ব্যাট হাতে উপহার দিচ্ছেন দারুণ সব ইনিংস। বিশ্বকাপের প্রথম ম্যাচে আইরিশদের বিপক্ষে জয়ের মূল কারিগর তিনিই। পাঁচটি করে চার এবং ছয়ে ৪৮ বল খেলে ৮২ রানের বিধ্বংসী এক ইনিংস উপহার দিয়ে দলকে জয়ের পথে রেখে শেষ ওভারে আউট হন রাজা। শেষ পর্যন্ত লুক জংউ ১০ বল খেলে তিন চারের মারে ২০ রানে অপরাজিত থাকলে ৭ উইকেটে ১৭৪ রান তুলে ইনিংস শেষ করে জিম্বাবুয়ে। আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন লিটল। দু’টি করে উইকেট পান মার্ক অ্যাডায়ার ও সিমি সিং।
জবাবে জয়ের জন্য ১৭৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২২ রানে ৮ উইকেট হারিয়ে বিরাট চাপে পড়ে আয়ারল্যান্ড। কার্টিস ক্যাম্ফার ২২ বলে এক চারের মারে ২৭ রান করে চাপ সামাল দেয়ার চেষ্টা করলেও বাকিরা কাজের কাজ করতে ব্যর্থ হন। তবে মিডল অর্ডারে ডকরেল, ক্যাম্ফার ও ডেনলি কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও সফল হতে পারেননি। দু’জনেই ২০ বল করে খেলে তুলেন ২২ রান করে। শেষদিকে ব্যারি ম্যাকার্থি ও জশুয়া লিটলের ৩২ রানের জুটি ব্যবধান শুধু কমিয়েছে তবে হার এড়াতে পারেনি। ব্যারি ১৬ বলে ১ চার ও ২ ছয়ের মারে ২২ ও জশুয়া ১১ বলে ১ চারের মারে ৭ রানে অপরাজিত থাকলে ৯ উইকেটে ১৪৩ রান তুলে নির্ধারিত ওভার শেষ করে আয়ারল্যান্ড। জিম্বাবুয়ের ব্লেসিং মুজারাবানি চার ওভারে ২৩ রানে পান ৩টি উইকেট। রিচার্ড এনগারাভা ও টেন্ডি চাতারা সমান চার ওভার করে বোলিংয়ে ২২ রান করে দিয়ে পান ২টি করে উইকেট। সিকান্দার রাজা তিন ওভারে ২২ রান দিয়ে ১ উইকেট পেয়ে হন ম্যাচ সেরা। বিশ্বকাপে ৭ ম্যাচ খেলে এই প্রথমবার পেলেন তিনি এই স্বীকৃতি। টি-টোয়েন্টির বৈশ্বিক আসরে আগের ৬ ম্যাচে অবশ্য তেমন কিছু করতেও পারেননি রাজা। রান করেন ৫৯, যেখানে সর্বোচ্চ ছিল মাত্র ১৫। উইকেট নেন মাত্র তিনটি। টি-টোয়েন্টিতে সর্বশেষ ৯ ইনিংসে এটি রাজার পঞ্চম ফিফটি। এর মধ্যে চারটিতেই হলেন তিনি ম্যান অব দ্য ম্যাচ। সব মিলিয়ে এনিয়ে পাঁচবার টি-টোয়েন্টিতে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন রাজা, সবগুলোই চলতি বছর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিম্বাবুয়ের রাজা সিকান্দারই
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ