Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এফএটিএফ’র ‘ধূসর তালিকা’ থেকে বেরিয়ে আসতে পারে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ৫:০৪ পিএম

এফএটিএফের ‘ধূসর তালিকা’ থেকে বের হতে মরিয়া পাকিস্তান। এই পরিস্থিতিতে ১৮ থেকে ২১ অক্টোবর প্যারিসে বৈঠকে বসছে সন্ত্রাসবাদের উপর নজরদারি সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। সম্ভাবনা তৈরি হয়েছে, এই বৈঠকেই ‘ধূসর তালিকা’ থেকে বেরিয়ে আসতে পারে পাকিস্তান।

একটি সূত্রের দাবি, সন্ত্রাসবাদে আর্থিক ও অন্যান্য মদত বন্ধ করতে সংস্থাটি পাকিস্তানকে ৩৪টি শর্ত দিয়েছিল। সেই অ্যাকশন প্ল্যানের সব ক’টি শর্তই নাকি ইসলামাবাদ পূরণ করেছে! ওই শর্তের মধ্যে ২৭টি ছিল সন্ত্রাসে আর্থিক মদত সংক্রান্ত এবং সাতটি বেআইনি অর্থ পাচারের বিষয়ে। ২৯ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পাকিস্তান সফর করে এফএটিএফ-এর ১৫ সদস্যের একটি দল।

ব্রিটেন, আমেরিকা, জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, ইইউ, এশিয়া প্যাসিফিক গ্রুপ (এপিজি) এবং অন্যান্যদের প্রতিনিধিরা পূর্ণাঙ্গ অধিবেশন চলাকালীন রিপোর্ট জমা দেবেন এবং আলোচনা করবেন। ‘ধূসর তালিকা’ থেকে বেরনোর বিষয়ে আশাবাদী পাকিস্তানের কর্তৃপক্ষ।

তা হলে বিভিন্ন আর্থিক নিষেধাজ্ঞা উঠে যাওয়াও ইসলামাবাদের পক্ষে আন্তর্জাতিক সাহায্য পেতে সুবিধা হবে। তবে একটি মহলের ধারণা, হাওয়ালা, অর্থ পাচার নিয়ে অন্য সদস্য দেশগুলি আপত্তি জানালে প্রক্রিয়া পিছিয়ে যেতে পারে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ