Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাইডেনের মন্তব্যের প্রতিবাদ জানাতে মার্কিন রাষ্ট্রদূতকে তলব পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ৮:০১ পিএম | আপডেট : ৮:৪১ পিএম, ১৫ অক্টোবর, ২০২২

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পাকিস্তানকে ‘নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্রধারী’ এবং ‘বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ’ বলে অভিহিত করায় বেজায় চটেছে ইসলামাবাদ। বাইডেনের এমন মন্তব্যের প্রতিবাদ জানাতে ইসলামাবাদে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোমকে তলব করছে পাকিস্তান।
শনিবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, পাকিস্তানের পারমাণবিক অস্ত্রের বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের মন্তব্যের আনুষ্ঠানিক প্রতিবাদ জানাতে বর্তমান সরকার মার্কিন রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোমকে তলব করার সিদ্ধান্ত নিয়েছে।


বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডেমোক্রেটিক পার্টির প্রচার কমিটির এক সংবর্ধনা অনুষ্ঠানে জো বাইডেন বলেন, ‘আমি যা মনে করি সেটি হল বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর একটি পাকিস্তান। যে দেশটির কাছে নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্র আছে।’


শনিবার করাচিতে নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে বিলাওয়াল ভুট্টো বলেন, পাকিস্তানের পারমাণবিক সব সম্পদ আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) নিরাপত্তা ও সুরক্ষা সংক্রান্ত প্রত্যেকটি আন্তর্জাতিক মানদণ্ড পূরণ করেছে।


‘যদি পারমাণবিক নিরাপত্তা নিয়ে কোনো প্রশ্ন থাকে, তাহলে সেই প্রশ্ন আমাদের প্রতিবেশী ভারতের দিকে ছোড়া উচিত; যারা অতি সম্প্রতি দুর্ঘটনাক্রমে পাকিস্তানের ভূখণ্ডে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।’


পাকিস্তানের এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটা শুধু দায়িত্বজ্ঞানহীন ও অনিরাপদই নয়, বরং পরমাণু-সক্ষম দেশগুলোর নিরাপত্তা নিয়ে প্রকৃত এবং গুরুতর উদ্বেগের বিষয়টি তুলে ধরে।’


তিনি বলেন, ‘আমি প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্যে বিস্মিত হয়েছি (ৃ) আমি বিশ্বাস করি, যখন পারস্পরিক আলোচনার ঘাটতি থাকে, ঠিক তখনই এই ধরনের ভুল বোঝাবুঝি তৈরি হয়।’


বিলাওয়াল বলেন, পাকিস্তান ‘পারস্পরিক আলোচনার এক যাত্রা’ শুরু করেছে এবং মাত্র কিছুদিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপাক্ষিক সম্পর্কের ৭৫তম বার্ষিকী পালন করেছে। তিনি বলেন, আমরা মার্কিন রাষ্ট্রদূতকে তলব করার সিদ্ধান্ত নিয়েছি। অবস্থান ব্যাখ্যা করার জন্য যুক্তরাষ্ট্রকে একবার সুযোগ দেওয়া উচিত বলেও মন্তব্য করেছেন পাকিস্তানের এই পররাষ্ট্রমন্ত্রী।


জো বাইডেনের মন্তব্য পাকিস্তান এবং যুক্তরাষ্ট্রের সম্পর্কের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে না বলে মনে করেন বিলাওয়াল ভুট্টো। তিনি বলেন, আমরা এখন পর্যন্ত ইতিবাচক পারস্পরিক আলোচনার যে পথে রয়েছি, সেটি অব্যাহত রাখব। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ