Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গোপনে কমিটি করায় শিক্ষা অফিসারের বিরুদ্ধে মামলা

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১:২৮ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সাখুয়া মজিদিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটি নিয়ে আদালতে মামলা চলছে দীর্ঘদিন। মামলা চলমান অবস্থায় গোপনে নতুন ম্যানেজিং কমিটি গঠন করায় অভিভাবকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। বিষয়টি নিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও ভারপ্রাপ্ত সুপারসহ ১৫ জনকে বিবাদী করে ঈশ্বরগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করেছে অভিভাবকগণ।
জানা যায়, উপজেলার তারুন্দিয়া ইউনিয়নে সাখুয়া মজিদিয়া দাখিল মাদ্রাসায় ২০১৩ সালে অভিভাবকদের না জানিয়ে মাদ্রাসার ম্যানেজিং কমিটি করার প্রস্তুতি নিলে অভিভাবকগণের পক্ষে আব্দুল আজিজ বাদী হয়ে তৎকালীন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে বিবাদী করে ঈশ্বরগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতে একটি অন্য প্রকার মামলা দায়ের করেন। মামলা নং-১৬৯। প্রায় দশ বছর পার হলেও ওই মামলা এখনো নিষ্পত্তি হয়নি। এরই মাঝে তিন দফায় এডহক কমিটি করে মাদ্রাসার আপতকালীন সময়ে প্রতিষ্ঠান পরিচালনা করা হয়। মামলার বিষয়টি আমলে না নিয়ে আবারও গত ১৫ই সেপ্টেম্বর গোপনে ম্যানেজিং কমিটি গঠন করে। মামলা চলমান অবস্থায় গোপনে নতুন ম্যানেজিং কমিটি গঠন হওয়ায় অভিভাবকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, গত ৭ সেপ্টেম্বর মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠন করার জন্যে উপজেলা শিক্ষা অফিসার স্বাক্ষরিত একটি তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী ১২ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর ছিল মনোনয়েন জমা, বাছাই ও প্রত্যাহার এবং ২ অক্টোবর নির্বাচন।
মামলার বাদীরা জানান, এই তফসিল শুধু কাগজে পত্রে থাকলেও মাদ্রাসার কোন অভিভাবক জানেন না। এমনকি প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডেও তা টানানো হয়নি। এরই মাঝে মাদ্রাসার নতুন কমিটির খবর ছড়িয়ে গেলে বিষয়টি নিয়ে কয়েকজন অভিভাবক মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে জানতে চান। তখন মাধ্যমিক শিক্ষা অফিসার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত অভিভাবক সদস্যদের একটি কাগজ দেখান। সেই কাগজ দেখার পর অভিভাবকগন ক্ষিপ্ত হয়ে ১০ অক্টোবর ঈশ্বরগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতে আবারও অন্য প্রকার একটি মামলা দায়ের করেন। যার মামলা নং-৩০৬। কমিটির বিরুদ্ধে আদালতে ২টি মামলা চলমান থাকার পরও মাধ্যমিক শিক্ষা অফিসার ও ভারপ্রাপ্ত সুপারের যোগসাজশে ১২ অক্টোবর স্থানীয় ইউপি চেয়ারম্যান হাসান মাহমুদ রানাকে সভাপতি করে ম্যানেজিং কমিটি গঠন করে।
মাদ্রাসার জমিদাতা সদস্য আব্দুর রহমান খান বলেন, দীর্ঘদিন যাবৎ মামলা জটিলতায় প্রতিষ্ঠানটির শিক্ষা ব্যাবস্থার পাশাপশি ব্যহত হচ্ছে উন্নয়নমূলক কর্মকান্ড। কাজেই সকলের মতামতের ভিত্তিতেই ইউপি চেয়ারম্যানকে সভাপতি করে ম্যানেজিং কমিটি গঠন করা হয়। গোপনে কমিটি করার বিষয়ে জানান, গোপনে কোন কমিটি করা হয় নাই।
মাদ্রাসায় গিয়ে এবং ফোনে যোগাযোগ করেও ভারপ্রাপ্ত সুপার আনোয়ারুল হকের বক্তব্য পাওয়া যায়নি।
ইউপি চেয়ারম্যান জানান, দীর্ঘদিন যাবৎ মামলা জটিলতায় মাদ্রাসাটির উন্নয়ন কাজ ব্যহত হচ্ছে। ফলে সকলের সাথে আলোচনা করে নতুন কমিটি গঠন করা হয়েছে।
উপজেলা শিক্ষা অফিসার মো. জাহাঙ্গীর হোসেন জানান, মামলার বিষয়টি ঘেঁটেই নির্বাচনী প্রক্রিয়ায় মাদ্রাসার কমিটি গঠন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ