Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জম্মু ও কাশ্মীর সম্পর্কে ভারতীয় প্রধানমন্ত্রীর মন্তব্য প্রত্যাখ্যান পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ৮:২৩ পিএম | আপডেট : ৮:৫৫ পিএম, ১৩ অক্টোবর, ২০২২

ভারত কতৃক অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মীর সম্পর্কে ভারতীয় প্রধানমন্ত্রীর মন্তব্য প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র দফতর বলেছে, ভারতীয় প্রধানমন্ত্রীর প্রহসনমূলক বিতর্ক একরকম, যেন তিনি কাশ্মীর সমস্যার সমাধান করে ফেলেছেন! এমন বক্তব্য কেবল মিথ্যা এবং বিভ্রান্তিকরই নয় বরং এটি প্রতিফলিত করে, ভারতীয় নেতৃত্ব জম্মু ও কাশ্মীরের বাস্তবতা সম্পর্কে কতটা অমনোযোগী ও কাশ্মীরকে কতটা অবহেলা করে।–কেএমএস নিউজ, ডেইলি টাইমস

ভারত কতৃক অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীর সম্পর্কে গুজরাটে একটি জনসভায় ভারতীয় প্রধানমন্ত্রীর করা মন্তব্যকে পাকিস্তান স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছে। পররাষ্ট্র দপ্তর বিবৃতিতে বলেছে, জম্মু ও কাশ্মীর একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিরোধ, যার সমাধান ১৯৪৮ সাল থেকে জাতিসংঘের এজেন্ডায় রয়েছে। জাতিসংঘের সুস্পষ্ট রেজুলেশন থাকা সত্ত্বেও যে বিরোধের চূড়ান্ত নিষ্পত্তির জন্য একটি স্বাধীন ও নিরপেক্ষ গণভোটের কথা বলা হয়েছে। কিন্তু ভারতের বিরোধিতার কারণে তা হচ্ছে না।শুধু তাই নয়, ভারত বেআইনিভাবে অঞ্চলটি দখল করেছে এবং ৯ লাখেরও বেশি দখলদার বাহিনী নিয়োগ করে মারাত্মক অঞ্চলটিতে চরমভাবে মানবাধিকার লঙ্ঘন করছে।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর বলেছে, কাশ্মীরের জনগণ ভারতের নিন্দনীয় দখলকে প্রতিবাদ করে চলেছে এবং ভারত মানুষ হত্যা, গ্রেফতার ও জনসংখ্যাগত পরিবর্তনসহ নানা অপকৌশলের মাধ্যমে সেখানে তার ক্ষমতা স্থায়ী করতে চায়। দখলকৃত ভূখণ্ডে ভারতীয় নেতৃত্বের নিপুণভাবে পরিদর্শন এবং স্বাভাবিক অবস্থা দেখানোর জন্য তথাকথিত উন্নয়ন প্রকল্পের কোরিওগ্রাফি লঞ্চ করছে। তবু অবৈধ ভারতীয় দখলদারিত্ব থেকে মুক্ত হওয়ার জন্য সংগ্রামরত কাশ্মীরিদের চেতনাকে এসব স্তিমিত করতে পারবে না।

বিবৃতিতে বলা হয়েছে, বিরোধটি একতরফাভাবে সমাধান করার বিষয়ে বিভ্রান্তিকর বিবৃতি দেওয়ার পরিবর্তে, ভারতীয় নেতৃত্বকে অবশ্যই কাশ্মীরি স্বাধীনতাকামী জনগণ এবং বিশ্বের কাছে তাদের অঙ্গীকারগুলি প্রদান করতে হবে এবং কাশ্মীরের জনগণকে তাদের আত্মনিয়ন্ত্রণের অবিচ্ছেদ্য অধিকার প্রদান করা নিশ্চিত করতে হবে।

পররাষ্ট্র দপ্তর আরও বলেছে, পাকিস্তান ক্রমাগত আন্তর্জাতিক সম্প্রদায়কে আইআইওজেকে এবং দখলকৃত ভূখণ্ডে চলমান ভারতীয় নৃশংসতার বিষয়ে তার ভূমিকা ও দায়িত্ব গ্রহণের আহ্বান জানিয়েছে। কাশ্মীরের জনসংখ্যা পরিবর্তনের ঘৃণ্য পরিকল্পনার পাশাপাশি নিরপরাধ কাশ্মীরিদের উপর নৃশংস দমন-পীড়নের জন্যও ভারতকে দায়ী করতে হবে।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর আরও বলেছে, জম্মু ও কাশ্মীর বিরোধের সমাধানে নিশ্চিত করতে হবে যে, কাশ্মীরিদের তাদের স্ব-নিয়ন্ত্রণের অধিকার প্রয়োগ করার জন্য জাতিসংঘের বাধ্যতামূলক স্বাধীন ও নিরপেক্ষ গণভোট অনুষ্ঠানের গণতান্ত্রিক পদ্ধতির মাধ্যমে, যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশনে উল্লেখ করা হয়েছে এবং যা কাশ্মীরি জনগণের দীর্ঘদিনের প্রত্যাশা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ