Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদী আরবসহ কয়েকটি দেশের কাছে যুক্তরাষ্ট্রের বিপুল পরিমাণ অস্ত্র বিক্রি

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আই বি টাইমস : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ বৃহস্পতিবার পাঁচটি বড় রকম অস্ত্র বিক্রয় অনুমোদন করেছে। এর মধ্যে রয়েছে সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে হেলিকপ্টার এবং মরক্কোর কাছে ক্ষেপণাস্ত্র বিক্রি। ইয়েমেনের গৃহযুদ্ধে দেশগুলোর সম্পৃক্ততার কারণে কংগ্রেসের নেতিবাচক প্রতিক্রিয়া সত্ত্বেও এ অস্ত্র বিক্রি অনুমোদন করা হয়।
প্রতিরক্ষা বিভাগের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা মধ্যপ্রাচ্যের মিত্রদের কাছে ৭৯০ কোটি ডলারের অস্ত্র ও সরঞ্জাম বিক্রির ছাড়পত্র দিয়েছে। যা বিক্রি করা হবে তা হচ্ছে সউদী আরবের কাছে ৩৫০ কোটি ডলারের সিএইচ-৪৭এফ চিনুক কার্গো হেলিকপ্টার, সংযুক্ত আরব আমিরাতের কাছে ৩৫০ কোটি ডলারের অ্যাপাচি এএইচ-৬৪ই হেলিকপ্টার এবং মরক্কোর কাছে ১০ কোটি ৮০ লাখ ডলারের টো ২এ ক্ষেপণাস্ত্র। আরো রয়েছে কাতারের জন্য ৭০ কোটি ডলারের লজিস্টিক সাপোর্ট সার্ভিসেস ও সরঞ্জাম চুক্তি এবং ৮ কোটি ১০ লাখ ডলারের সি-১৭ সামরিক পরিবহন বিমানের খুচরা যন্ত্রাংশ ও সরঞ্জাম।
সাম্প্রতিক কালে উপসাগরীয় দেশগুলোর প্রতি সামরিক সমর্থন, বিশেষ করে ইয়েমেনের গৃহযুদ্ধে সউদী আরবের ভূমিকা এবং ওয়াহাবিবাদের প্রতি তাদের পৃষ্ঠপোষকতার কারণে যুক্তরাষ্ট্র সমালোচনার শিকার হয়েছে। কেন্টাকির রিপাবলিকান সিনেটর র‌্যান্ড পল ও কানেটিকাটের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস মারফি মানবিক কারণে সউদী আরবে ১১৫০ কোটি ডলারের ট্যাংক ও অন্যান্য অস্ত্রশস্ত্র বিক্রয় বন্ধ করারর চেষ্টা করেন। তবে সেপ্টেম্বরে কংগ্রেস তা বিক্রির চূড়ান্ত অনুমোদন দিলে তারা ব্যর্থ হন।
সউদী আরব ইয়েমেনের জায়দি শিয়া সংখ্যালঘুদের প্রতিনিধিত্বকারী ইরান সমর্থিত হুছি আন্দোলনের বিরুদ্ধে প্রবাসী ইয়েমেনি প্রেসিডেন্ট আবদু রাব্বু মনসুর হাদি ও তার অনুগত সমর্থকদের সমর্থন করে। হুছিরা ২০১৪ সালের শেষদিকে ক্ষমতাচ্যুত করে। তারপর থেকে সউদী আরব ও তার নেতৃত্বাধীন জোট রাজধানী সানাসহ জনবহুল এলাকাগুলোতে নিয়মিত বিমান হামলা চালিয়ে আসছে। অক্টোবরে জোট বিমানগুলো জনাকীর্ণ একটি অন্ত্যেষ্টিক্রিয়ায় হামলা চালালে কমপক্ষে ১৪০ ব্যক্তি নিহত এবং পাঁচ শতাধিক আহত হয়।
সংযুক্ত আরব আমিরাত, মরক্কো ও কাতার ইয়েমেনের যুদ্ধে সংশ্লিষ্ট। তারা সউদী নেতৃত্বাধীন জোটকে জঙ্গি বিমান ও সৈন্য সরবরাহ করছে। আরব আমিরাতের ভূমিকা এতে খুবই গুরুত্বপূর্ণ। দেশটি জোটের সাহায্যে ৩০টি জঙ্গি বিমান ও হাজার হাজার সৈন্য সরবরাহ করেছে। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ