Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারি অফিসে দুর্নীতি চলবে না -দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ বলেছেন, দেশের কোনো সরকারি অফিসে দুর্নীতি চলবে না। আমি বলব, যদি জনগণের সেবা না দিতে পারেন তাহলে চাকরি ছেড়ে নিজ বাড়িতে চলে যান। গতকাল শনিবার দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা পরিষদ চত্বরে ‘দুর্নীতি প্রতিরোধ’ বিষয়ক গণশুনানি অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।  ড. নাসির উদ্দিন বলেন, গণশুনানি একটি সামাজিক দায়বদ্ধতা। আর এ গণশুনানির মূল উদ্দেশ্য, সমাজে দুর্নীতির মাত্রা কমিয়ে আনা। দুর্নীতি প্রতিরোধের পাশাপাশি দুর্নীতি দমনেও কাজ করে চলেছে দুদক। তিনি বলেন, ‘সংবিধানের ৭/১ অনুচ্ছেদে বলা আছে, প্রজাতন্ত্রের সব ক্ষমতার অধিকারী জনগণ। কিন্তু সেই জনগণ যদি নাগরিক সুযোগ-সুবিধা না পায়, তাহলে দেশের উন্নয়ন হবে কিভাবে? এ ছাড়া বাংলাদেশে কোনো দুর্নীতির স্থান হবে না। এজন্য আমাদেরকে প্রতিটি সরকারি অফিস দুর্নীতিমুক্ত করতে হবে। তিনি আরো বলেন, এখানে সরকারি কর্মকর্তারা সুন্দর সুন্দর কথা বলেন, কিন্তু তাদের কাছে জনগণ সেবা নিতে গেলে দেখা যায় ভিন্ন চিত্র। আপনাদের বিরুদ্ধে অভিযোগ করছেন যে, আপনারা সঠিক সময়ে অফিসে আসেন না। এটা চলবে না। আমি বলব, যদি জনগণের সেবা না দিতে পারেন তাহলে চাকরি ছেড়ে নিজ বাড়িতে চলে যান।
অভিযোগের বিষয়ে তিনি বলেন, জনগণ মিথ্যা বলেন না। আমি মনে করি, আপনাদের তাদের প্রতি অধিক সচেতন হতে হবে। অন্যথায় আপনাদের বিরুদ্ধেও যথাযথ ব্যবস্থা নেবে দুদক। সোনারগাঁও উপজেলার সরকারি কর্মকর্তাদের আমি কিছুটা সময় দিচ্ছি। এরপর যদি ঠিক না হন, তাহলেই ব্যবস্থা নেয়া হবে। শুনানিতে এক পর্যায়ে জনগণ কয়েকজন কর্মকর্তার বক্তব্যের সময় মিথ্যা বলে সেøাগান দিতে থাকে। পরবর্তীতে কর্মকর্তারা জনগণকে প্রতিশ্রুতি দেন আগামীতে যেসব অভিযোগ উঠছে, তা দ্রুত সমাধান করা হবে। গণশুনানিতে উপজেলা ভূমি অফিস, হাসপাতাল, সাব-রেজিস্ট্রি অফিস ও বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের বিরুদ্ধে কতগুলো নির্দিষ্টভাবে অভিযোগ দেন ওই এলাকার বাসিন্দারা।
নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে পাঁচটি সরকারি অফিস নিয়ে এবারের গণশুনানি অনুষ্ঠিত হয়। সেগুলো হচ্ছেÑ সোনারগাঁও উপজেলা ভূমি অফিস, সাব-রেজিস্ট্রি অফিস, উপজেলা বিদ্যুৎ সমিতি অফিস-১ ও ২, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ অফিস, উপজেলা প্রাথমিক ও মাধমিক শিক্ষা অফিস। গণশুনানিতে দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ পাঁচটি অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধি এবং সরকারি অফিসগুলোতে সেবাবঞ্চিত ভুক্তভোগী নাগরিকরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ