Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনায় তুর্কি ও রুশ প্রতিরক্ষামন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ৮:১৭ পিএম

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকর এবং তার রুশ সমকক্ষ সের্গেই শোইগু মঙ্গলবার ইউক্রেনের পরিস্থিতি, শস্য চুক্তি এবং সিরিয়ার মীমাংসা নিয়ে আলোচনা করতে ফোনে কথা বলেছেন, তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

‘ইউক্রেনের পরিস্থিতি, খাদ্য চুক্তি বাস্তবায়ন, সিরিয়ার মীমাংসা, দ্বিপাক্ষিক ও আঞ্চলিক প্রতিরক্ষা এবং নিরাপত্তা বিষয় নিয়ে আলোচনা হয়েছে,’ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে। বিবৃতি অনুসারে, উভয় পক্ষ মৃতের সংখ্যার আরও বৃদ্ধি রোধ করার পাশাপাশি এই অঞ্চলে শান্ত ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য ইউক্রেনে একটি তাৎক্ষণিক যুদ্ধবিরতির গুরুত্ব উল্লেখ করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘যুদ্ধবিরতির ইস্যুতে একটি বোঝাপড়া প্রকাশ করা হয়েছে।’ জুলাই মাসে ইস্তাম্বুলে স্বাক্ষরিত শস্য চুক্তির সফল বাস্তবায়ন নিয়েও মন্ত্রীরা আলোচনা করেন। তুর্কি প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন যে, তার দেশ, ‘আগের মতো সব ধরণের মানবিক সহায়তা প্রদান করে, এই অঞ্চলে শান্তি নিশ্চিত করতে অবদান রাখতে প্রস্তুত’।

সিরিয়া সম্পর্কে, একটি প্রতিবেশী দেশের ভূখণ্ড থেকে উদ্ভূত সন্ত্রাসী হুমকি নির্মূল এবং সন্ত্রাসী সংগঠনগুলির মোকাবেলার গুরুত্বের উপর জোর দেয়া হয়েছিল। সে ক্ষেত্রে আগের চুক্তিগুলো মেনে চলার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ