Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরীক্ষা-নিরীক্ষার সাহস পাচ্ছে না পাকিস্তানও!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে পাকিস্তানের ব্যাটিং লাইন-আপ দুই ধরণের রূপ দেখায়। বাবর-রিজওয়ানের যে কোন একজন রান পেলে, মনে হয় ঊষার ন্যায় আলো ছড়াতে পারবে এই ব্যাটিং লাইন-আপ। তবে যেদিন এই ওপেনিং জুটির দুই জনই ব্যর্থ হন, সেদিন পাকিস্তানের মত হতশ্রী ব্যাটিংয়ের দ্বিতীয় কোন তুলনা মেলে না। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ঘটল দ্বিতীয়টি। টসে জিতে পাক অধিনায়ক বাবর ব্যাটিং নিয়ে পড়লেন দারুণ ঝামেলায়। অবিকল এশিয়ার মন্থর ও নিচু উইকেটের মত আচরণ করলো হ্যাগলি ওভালের ২২ গজ। বল ব্যাটে আসলো ধীরে, নিউজিল্যান্ডের স্পিনাররা পেলেন গ্রিপ। দুই ওপেনারের ব্যর্থতার দিন, পাকিস্তানি ভঙ্গুর ব্যাটিং লাইন-আপ জড়ো করল ৭ উইকেটের বিনিময়ে ১৩০ রান। জবাবে ফিন অ্যালেন ও ডেভন কনওয়ের ঝড়ো ব্যাটিংয়ে ১ উইকেট হারিয়ে ও ২৩ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেল স্বাগতিকরা।
ক্রাইসচার্চে ব্যাটিংয়ে নামা পাকিস্তানকে শুরু থেকে চেপে ধরে কিউই স্পিনাররা। ট্রেন্ট বোল্টের অনুপস্থিতিতে টিম সাউদির সঙ্গে নতুন বল হাতে নেন মিচেল স্যান্টনার। পঞ্চম ওভারে আক্রমণে এসেই ১৬ রান করা রিজওয়ানকে ফেরান মাইকেল ব্রেসওয়েল। আরেক ওপেনার বাবরকেও আউট করেন এই অলরাউন্ডার। শান মাসুদ ও শাদাব খানকে ব্যাট হাতে বিপজ্জনক হতে দেননি পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে মাঠে ফেরা বাঁহাতি স্পিনার স্যান্টনার। ৫ নম্বারে ব্যাটিংয়ে নামা হায়দারকে ফেরান ইশ সোধি। মূলত স্বাগতিকদের স্পিনের ছোবলেই শেষ পাক ব্যাটিং মেরুদÐ। কিউই ৩ স্পিনার মিলে ১২ ওভার বোলিং করে রান দিয়েছে মাত্র ৬১, সঙ্গে নিয়েছে ৫ উইকেট। ষষ্ঠ উইকেট জুটিতে ইফতেখার আহমেদ ও হায়দার আলীর ৫১ রানের জুটির কল্যাণে ১৩০ রানের পুঁজি পায় সফরকারীরা। পাকিস্তানের গোটা ইনিংসেই ছিল না কোনো ছক্কা। নিউজিল্যান্ডে পূর্ণাঙ্গ ইনিংসে এই প্রথম ছয় মারতে ব্যর্থ হলো কোনো দল। আর ৮ বছর পর ২০ ওভার খেলে ৬ হাঁকাতে ব্যর্থ পাকিস্তান।
লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই আগ্রাসী ভঙ্গিমায় খেলতে থাকেন দুই কিউই ওপেনার অ্যালেন ও কনওয়ে। মাত্র ১৩.৩ ওভারের মধ্যে ১১৭ রানের উদ্বোধনী জুটিও গড়েন তারা। ৪২ বলে ৬২ রান তুলে শাদাব খানের বলে প্যাভিলিয়নে ফিরে যান অ্যালেন। ইনিংসে ১ চার পেলেও ছক্কা হাঁকিয়েছিলেন ৬টি। অ্যালেন ফিরলেও কিউইদের জিতিয়েই মাঠ ছাড়েন কনওয়ে। কিছুটা ধীরে সুস্থে খেলে ৪৬ বলে হার না মানা ৪৯ রান করেন এই ওপেনার। তার সঙ্গী অধিনায়ক কেন উইলিয়ামসন করেন ৯ বলে ৯ রান। স্বাগতিকরা ১৬.১ ওভারে ১ উইকেট হারিয়ে ১৩১ রানে পৌঁছে ৯ উইকেটের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে। ম্যাচ সেরার পুরষ্কার জেতেন ৪ ওভারে ১১ রান দিয়ে ২ মহামূল্যবান উইকেট পাওয়া ব্রেসওয়েল।
ম্যাচ শেষে পাকিস্তানের ব্যাটিং কোচ মোহাম্মদ ইউসুফ গণমাধ্যমে কথা বলেন। এক সময়ের মাস্টার ব্যাটসম্যানকে জিজ্ঞেস করা হয়, যেহেতু কেবল রিজওয়ান ও বাবরই রান পাচ্ছে, তাই এদের কাউকে মিডল ওর্ডারে খেলানোর কোন পরিকল্পনা আছে কিনা ম্যানেজম্যান্টের? জবাবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৭,৩০০ রান করা ইউসুফ বলেন, ‘এই জুটি গত দেড়-দুই বছর থেকে খেলছে। সেটা নিয়ে আগেও কোন কথা ওঠেনি এবং ভবিষ্যতেও ওঠা উচিৎ না। বিশ্বকাপ আসন্ন, তাই এখানে কোন পরীক্ষা চালানর সুযোগ নেই।’
ত্রিদেশীয় সিরিজের পরবর্তী ম্যাচে আজ সকাল ৮টায় নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। এই টুর্নামেন্টের আগ থেকেই নানান অদ্ভুত সব পরীক্ষা-নিরীক্ষার মাঝ দিয়ে যাচ্ছে বাংলাদেশের ব্যাটিং ওর্ডার। টাইগারদের টিম ম্যানেজম্যান্টের কেউ কি শুনতে পেলো ইউসুফের কথাগুলো?

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ