Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১০ বছর পরে মালালা ফের পাকিস্তানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ৮:২৭ পিএম

১০ বছর আগে তালেবানি বুলেটে খসে পড়েছিল তার মাথার খুলির একাংশ। সেই ভয়ংকর হামলার দশকপূর্তিতে জন্মভূমি পাকিস্তানে ফিরলেন মালালা ইউসুফজাই। দেশের বন্যা দুর্গতদের দেখতেই তার এই সফর। ঠিক এমন একটা সময়ে তাকে স্বদেশে ফিরতে দেখা গেল যখন সেখানে নতুন করে তালেবানি শাসন মাথাচাড়া দিচ্ছে।

২০১২ সালে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে বুলেটের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়ে গিয়েছিল নোবেলজয়ীর মস্তিষ্কের বাঁ দিকের অংশ। একসময় তো পুরোপুরি অনুভূতিহীন হয়ে পড়েছিলেন মালালা। ঘটনার সময় ১৫ বছর বয়স ছিল তার। গুলিবিদ্ধ হওয়ার পর তাকে পেশোয়ারের হাসপাতালে নিয়ে আসা হয়। ডাক্তাররা অস্ত্রোপচার করে তার বাঁ দিকের ‘টেমপোরাল স্কাল বোন’ সরিয়ে দেন। এতেই প্রাণরক্ষা হয়। তারপর ধীরে ধীরে অবস্থার অবনতি হলে মালালাকে এয়ারলিফ্ট করে ব্রিটেনে নিয়ে যাওয়া হয়। সেখানেই দীর্ঘ চিকিৎসা চলে। মৃত্যুর মুখ থেকে ফিরে আসেন মালালা।

লড়াকু নারী হিসেবে অনেকেরই অনুপ্রেরণা তিনি। সব থেকে কম বয়সে পেয়েছেন নোবেল শান্তি পুরস্কার। গত বছর অসর মালিক নামে পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তার সঙ্গে বিয়ে হয়েছে। এবার দেশে ফিরতে দেখা গেল তাকে। এবছর রেকর্ড বৃষ্টিতে বিপর্যস্ত পাকিস্তান। বন্যাবিধ্বস্তদের পাশে দাঁড়াতেই সেখানে গিয়েছেন মালালা। জানা গিয়েছে, দুর্গতদের সবরকম সাহায্য করবেন তার স্বেচ্ছাসেবী সংগঠন মালালা ফান্ড।

এদিকে পাকিস্তানের সোয়াট প্রদেশে নতুন করে সক্রিয় হয়ে উঠেছে তালেবান। গতকাল, সোমবারই এক স্কুলবাস লক্ষ্য করে গুলি চালিয়েছে তারা। মালালার প্রাক্তন স্কুল তালেবানি হিংসার প্রতিবাদে পথে নেমেছে। এই পরিস্থিতিতে ফের সেখানে গেলেন মালালা। এখন দেখার, নোবেলজয়ী তরুণী সেখানে দাঁড়িয়ে জঙ্গিদের বিরোধিতা করে কোনও বক্তব্য রাখেন কিনা। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ