Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলের এক সপ্তাহে ডায়রিয়া আক্রান্ত আরো ৩ সহশ্রাধীক

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ৫:১০ পিএম

দক্ষিণাঞ্চলের ডায়রিয়া পরিরস্থিতির কিছুটা উন্নতি হলেও গত এক সপ্তহে আরো ৩ সহশ্রাধীক আক্রান্ত নারী-পুরুষ ও শিশু চিকিৎসার জন্য সরকারী হাসপাতাল সমুহে এসেছেন। এর বাইরেও আরো অগনিত ডায়রিয়া আক্রান্ত নিজস্ব ব্যবস্থায় চিকিৎসা গ্রহন করেছেন। তবে গত এক সপ্তাহে ডায়রিয়া আক্রান্ত কারো মৃত্যু হয়নি দক্ষিণাঞ্চলের ৬ জেলায়। এখনো বরিশাল, পটুয়াখালী, ভোলা ও পিরোজপুরে আক্রন্তের সংখ্যা বেশী। গত একমাসে সরকারী হিসেবে দক্ষিণাঞ্চলে ডায়রিয়া আক্রান্ত ১৭ হাজার ৭০ জনের মধ্যে ১০ জনের মৃত্যু ঘটেছে। আর গত প্রায় ৪ মাসে এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা প্রায় ৬০ হাজার। মারা গেছেন ২২ জন।

গত কয়েক মাসে দক্ষিনাঞ্চলের ডায়রিয়া পরিস্থতি নিয়ে ইনকিলাব সহ বিভিন্ন গনমাধ্যমে সংবাদ প্রকাশের পরে স্বাস্থ্য অধিদপ্তর বিষয়টি নিয়ে যথেষ্ঠ গুরুত্ব প্রদান করছে। আইভি স্যলাইন সহ সব ধরনের চিকিৎসা উপকরনের বিশাল মজুত গড়ে তোলা হয়েছে দক্ষিণাঞ্চলের প্রতিটি হাসপাতালে। এমনকি গত মাসখানেক ধরে প্রতিদিন এ অঞ্চলে আইভি স্যালাইনের মজুত ছিল ১ লাখ ব্যাগেরও বেশী। ৬টি জেলার জন্য ৪ শতাধীক মেডিকেল টিম কজ করছে বলেও বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার সাহা জানিয়েছেন।
গত এক সপ্তাহে দক্ষিণাঞ্চলে সর্বাধীক আক্রান্ত জেলা ছিল বরিশাল। এসময় জেলাটিতে ১ হাজার ৭৬ জন ডায়রিয়া রোগী সরকারী হসপাতালে চিকিৎসা গ্রহন করেছেন । জেলাটিতে এ পর্যন্ত আক্রান্ত ৭ হাজার ৭৭৫ জনের মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে। অপরদিকে পটুয়াখালীতে গত সপ্তাহে ৭৩০ জনের ডায়রিয়া আক্রান্তের কথা জানিয়ে মোট সংখ্যাটা ১১ হাজার ৮৫৩ বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে এ পর্যন্ত ডায়রিয়া আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ জন।
দ্বীপজেলা ভোলাতেও গত এক সপ্তাহে ৫৩২ জনের ডায়রিয়া আক্রান্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। তবে দক্ষিণাঞ্চলের সর্বাধীক আক্রান্ত এ জেলাটিতে এ পর্যন্ত ১৫ হাজার ৪২১ ডায়রিয়া রোগী সরকারী হাসপাতালে চিকিৎসা নিলেও মৃত্যু হয়েছে দুজনের। পিরেজপুরেও গত সপ্তাহে নতুনকরে ডায়রিয়া আক্রান্ত হয়েছেন ৪৩১ জন। আর জেলাটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত প্রায় ৮ হাজারের মধ্যে মৃত্যু হয়েছে মাত্র একজনের।
বরগুনাতেও গত সপ্তহে নতুনকরে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা ২৫২ হলেও সরকারী হিসেবে এপর্যন্ত মোট আক্রান্তের সংখ্যাটা প্রায় ৯ হাজার। মৃত্যু হয়েছে ৫ জনের। ঝালকাঠীতে গত এক সপ্তহে ১৪৬ জন আক্রান্ত হলেও এপর্যন্ত মোট সংখ্যাটা ৬ হাজার ২৪৪। তবে ভয়াবহ করোনা সংক্রমিত এ জেলাটিতে ডায়রিয়ায় কারো মৃত্যু হয়নি।
অপরদিকে সরকারী হিসেবে শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে ২৩৮ জন সহ সর্বমোট সুস্থ হয়েছেন ৫৭ হাজার ৬৪২ জন ডায়রিয়া আক্রান্ত রোগী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ