Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃথা গেল স্যামসনের দুর্দান্ত ইনিংস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

শেষ ওভারে ৩০ রানের সমীকরণ মেলানোটা বড্ড কঠিন। তবে সেই কঠিনকেই প্রায় বাস্তবে রূপ দিতে ছুটলেন সাঞ্জু স্যামসন। তাবরাইজ শামসিকে প্রথম তিন বলে ছক্কা ও দুই চার মেরে উত্তেজনা ছড়ালেন ভারতের মাটিতে প্রথম ওয়ানডে খেলতে নামা এই কিপার-ব্যাটার। কিন্তু শেষ তিন বলে বাকি অঙ্কটা মেলাতে পারেননি না স্যামসন। ৯ রানের রোমাঞ্চকর জয়ে সিরিজে এগিয়ে গেল সফরকারী দক্ষিণ আফ্রিকা। সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ।
বৃষ্টির জন্য পরশুদিন ম্যাচ নেমে এসেছিল ৪০ ওভারে। বিরাট, রোহিত, লোকেশ, শামি ও চাহালদের অনুপস্থিতিতে কিছুটা অনভিজ্ঞ দল নিয়ে মাঠে নামে ভারত। স্বাগতিক অধিনায়ক শিখর ধাওয়ান টসে জিতে ব্যাটিংয়ে পাঠান দক্ষিণ আফ্রিকাকে। দুই ওপেনার কুইন্টন ডি’কক এবং জানেমন মালান ৪৯ রানের জুটি গড়েন। এরপর মালান ২২ করে ফেরার পর নিয়মিত উইকেট পড়তে থাকে সফরকারীদের। ডি’কক যখন ৪৮ রানে আউট হলেন তখন দলীয় সংগ্রহ ৪ উইকেটের বিনিময়ে ১১০ রান। সেখান থেকে হাইনরিস ক্লাসেননের ৬৫ বলে ৭৪ এবং ডেভিড মিলারের ৬৩ বলে ৭৫ রানের সৌজন্যে ২৪৯ রানের পুঁজি পায় প্রোটিয়ারা। ক্লাসেন-মিলার পঞ্চম উইকেটে ১০৬ বলে ১৩৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন। ভারতের হয়ে ২ উইকেট নেন শার্দুল ঠাকুর।
রান তাড়া করতে নেমে ৫১ রানে মধ্যে প্রথম চার ব্যাটারকে হারায় ভারত। সেখান থেকে শ্রেয়াস আইয়ার ও স্যামসন হাল ধরেন। শ্রেয়াস ৩৭ বলে ৫০ করে যখন বিদায় নেন, দল তখনও জয় থেকে ১৩২ রান দূরে। কিন্তু স্যামসন শেষ পর্যন্ত লড়াই করলেন। যদিও তার দল নির্ধারিত ওভারে ৮ উইকেটের বিনিময়ে ২৪০ রান করায়, পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয়েছে এই ২৭ বছর বয়সী ব্যাটারকে। এই ম্যাচের আগে তিনি ৮টি ওয়ানডে খেলেছিলেন ভারতের জার্সি গায়ে। তবে সবগুলোই দেশের বাহিরে। কদিন আগেই ৫ বছর পরে ওয়ানডে দলে ডাক পেয়ে স্যামসন বলেছিলেন,’আমি ভাগ্যবান যে আবারও দলে ফিরতে পেরেছি।’ প্রোটিয়াদের বিপক্ষে পরশু ৯ চার ও ৩ ছক্কায় ৬৩ বলে ৮৬ রান করা এই ব্যাটার ম্যাচের পরে বলেন, ‘পার্থক্য তৈরি হয়েছে প্রথম ১৫ ওভারে। নতুন বলে দক্ষিণ আফ্রিকা আমাদের থেকে ভাল ব্যাটিং করেছে। এই ম্যাচ আমাদের শিক্ষা দিল। আশা করব পরের ম্যাচে আমরা একই ভুল করব না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃথা গেল স্যামসনের দুর্দান্ত ইনিংস
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ