Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রানি এলিজাবেথের চেয়েও অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ বেশি শিনজো আবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৫ পিএম | আপডেট : ৮:৪৩ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২২

আগামী সপ্তাহে রাষ্ট্রীয়ভাবে অনুষ্ঠিত হবে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়া। এতে ১৬৬ কোটি ইয়েন খরচ করার সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার। যা রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার খরচের বেশি। আর এ নিয়ে জাপানজুড়ে তৈরি হয়েছে বিতর্ক।


ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় খরচ হয়েছে ১৩০ কোটি ইয়েন।

এর আগে জাপান সরকার টোকিও অলিম্পিকে ১৩০ কোটি ডলার ব্যয় করে। এটি আনুমানিক বাজেটের প্রায় দ্বিগুণ ছিল। তখনও এ নিয়ে বিতর্ক তৈরি হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, ইভেন্ট কোম্পানি মুরায়ামা আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান আয়োজন করবে।


ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, জাপান সরকার আবের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য খরচ ধরেছে ২৫ কোটি ইয়েন। জাপানের মন্ত্রী পরিষদ সচিব হিরোকাজু মাতসুনো জানিয়েছেন, নিরাপত্তার জন্য খরচ হবে ৮০ কোটি ইয়েন ও বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণের জন্য খরচ হবে ৬০ কোটি ইয়েন।
তিনি আরও জানান, আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ বেড়ে ১৭০টি ইয়েনও হতে পারে।


সম্প্রতি আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিরোধিতা করে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার অফিসের কাছে এক ব্যক্তি নিজ গায়ে আগুন দেন।
জাপানের সংবাদ সংস্থা কিয়োডোর এক জরিপে অংশ নেওয়া ৭০ শতাংশের বেশি মানুষ দেশটির সরকার আবের অন্ত্যেষ্টিক্রিয়ার ব্যয় অনেক বেশি করছে বলে মতামত দেন।


আগামী মঙ্গলবার শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার আগে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে দেখা করতে বিদেশি অতিথিরা জাপানে যাচ্ছেন। তিন দিনব্যাপী এই অনুষ্ঠানকে ‘অন্ত্যেষ্টিক্রিয়া কূটনীতি’ হিসেবে বলা হচ্ছে।


বিশ্বের ২১৭টি দেশের প্রায় ৭০০ অতিথি আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেবেন। অতিথিদের তালিকায় আছেন যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ।


গত ৮ জুলাই জাপানের পশ্চিমাঞ্চলীয় শহর নারায় এক জনসমাবেশে বক্তৃতা দেওয়ার সময় ঘাতকের গুলিতে প্রাণ হারান শিনজো আবে। দেশটির বিশেষজ্ঞরা বলেছেন, সাবেক এই প্রধানমন্ত্রী নিরাপত্তা ব্যবস্থাপনায় ব্যাপক ঘাটতি ছিল। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিনজো আবের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ