Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার ‘পুরোপুরি প্রস্তুত’ হয়েই আসছি

পাকিস্তান সরকারকে ইমরান খানের সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) অনুগামীদের ডি-চকের দিকে মিছিল করার বিরুদ্ধে স্বরাষ্ট্রমন্ত্রীর সতর্কতার প্রতিক্রিয়ায়, দলের প্রধান ইমরান খান বৃহস্পতিবার স্পষ্টভাবে বলেছেন যে, তিনি এসময় ‘পূর্ণ প্রস্তুতি’ নিয়ে রাজধানীতে প্রবেশ করবেন এবং মন্ত্রী শান্তিপূর্ণ মিছিলকারীদের বিরুদ্ধে সহিংসতা অবলম্বন করলে লুকানোর জায়গা পাবে না।

জনাব খান পার্টিতে সদ্য পদপ্রাপ্ত ৫ হাজারেরও বেশি নেতাকর্মীর শপথবাক্য পাঠ করান এবং তাদের পরবর্তী কর্ম পরিকল্পনার জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দেন।
তিনি দাবি করেন, ‘২৫ মে আমরা পুরোপুরি প্রস্তুত ছিলাম না, যখন রানা সানাউল্লাহ পিটিআই নারী ও শিশুদের বিরুদ্ধে ব্যাপক টিয়ারশেল ব্যবহার করেন, কারণ আমরা ফেডারেল রাজধানীতে একটি শান্তিপূর্ণ লংমার্চ করতে চেয়েছিলাম’। ‘দুর্নীতিগ্রস্ত’ শাসকদের হাত থেকে দেশকে একবারের জন্য মুক্ত করার জন্য একটি নিষ্পত্তিমূলক যুদ্ধের জন্য পার্টির ‘বাঘ’দের সম্পূর্ণরূপে প্রস্তুত করে সারাদেশে প্রতিবাদ বিক্ষোভে ঝাঁপিয়ে পড়বেন বলে তিনি অঙ্গীকার ব্যক্ত করেন।

জিন্নাহ কনভেনশন সেন্টারে পিটিআইর বিভিন্ন পদাধিকারীদের শপথ অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে জনাব খান স্মরণ করেন কীভাবে তার সরকার মাওলানা ফজলুর রহমান এবং বিলাওয়াল ভুট্টো-জারদারিকে তাদের পথে কোনো বাধা না দিয়ে বা তাদের বিরুদ্ধে মামলা না করে তাদের সমাবেশ করার অনুমতি দিয়েছিলেন। তিনি আরো যোগ করেন যে, ‘দুর্নীতিবাজ জান্তা’ পিটিআইর শান্তিপূর্ণ মিছিলকারীদের বিরুদ্ধে টিয়ারগ্যাস এবং গ্যাস শেল ব্যবহার করেছে। তবে তিনি বলেন, এখন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ ও স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর চিন্তা করা উচিত, কারণ এবার তিনি পুরোপুরি প্রস্তুত হবেন।

তিনি যোগ করেছেন ‘শনিবার আমাদের একটি প্রতিবাদ আছে, আমি রহিম ইয়ার খানে একটি সমাবেশ করব এবং সারা দেশে ঐতিহাসিক প্রতিবাদ হবে’। প্রতিবাদটি তাদের জন্য একটি লিটমাস পরীক্ষা হবে যার পরে তিনি সিদ্ধান্ত নেবেন কখন চূড়ান্ত আহ্বান জানাবেন, তিনি যোগ করেছেন।
জনাব খান আরো বলেন, অন্যের ইচ্ছা পূরণের জন্য কোনো জাতিই তার জনগণকে বলি দেয়নি, কিন্তু পাকিস্তানের শাসকরা পশ্চিমাদের দেশে প্রায় ৪০০টি ড্রোন হামলা চালানোর অনুমতি দেয় এবং এখানে একটি বিদেশী যুদ্ধ চাপিয়ে দেয়, যার ফলে হাজার হাজার পাকিস্তানি শহীদ ও আহত হয়। তিনি আরো বলেন, আমি দেখতে চাই পাকিস্তান কখনো অন্য কোনো দেশের সামনে নতজানু না হয় এবং অন্য কারো যুদ্ধে তার জনগণকে বলিদান না করে।

তিনি মন্তব্য করেন যে, মার্কিন ডলারের বিপরীতে রুপি একটি উদ্বেগজনক গতিতে নিচের দিকে নামছে, অর্থনীতি দ্রুত সঙ্কুচিত হচ্ছে এবং ‘আমদানি করা সরকারের ত্রুটিপূর্ণ এবং ভুল অর্থনৈতিক নীতি’র কারণে মুদ্রাস্ফীতি ৫০ বছরের রেকর্ড ভঙ্গ করছে। ভারত রাশিয়ার কাছ থেকে সস্তায় তেল কিনেছে, কিন্তু ‘চোর’ তাদের ‘প্রভুদের’ ভয়ে ভীত ছিল, যার ফলস্বরূপ পাকিস্তান ইতিহাসের সবচেয়ে খারাপ সময় পার করছে, তিনি যোগ করেছেন।
‘চূড়ান্ত, নিষ্পত্তিমূলক পর্ব’ : পিটিআই উত্তর পাঞ্জাব অধ্যায়ের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সাথে একটি বৈঠকের সময়, যিনি তাকে ডেকেছিলেন, জনাব খান জোর দিয়ে বলেন যে, ‘প্রকৃত স্বাধীনতা’র জন্য পিটিআই-এর আন্দোলন চূড়ান্ত এবং নির্ধারক পর্যায়ে প্রবেশ করেছে এবং ‘দুর্নীতিবাজ এবং কুটিল’ শাসকদের হাত থেকে দেশটি স্বাধীন না হওয়া পর্যন্ত তিনি বিশ্রাম নেবেন না।

বৈঠকে পিটিআই মহাসচিব আসাদ ওমর, অতিরিক্ত মহাসচিব এবং পিটিআই উত্তর পাঞ্জাবের সভাপতি আমির মাহমুদ কায়ানি এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফাওয়াদ চৌধুরী উপস্থিত ছিলেন। অংশগ্রহণকারীরা ‘প্রকৃত স্বাধীনতা’ আন্দোলনের প্রস্তুতি এবং লক্ষ্য সম্পর্কিত বিশদ আলোচনা করেছেন, যা আজ থেকে পিটিআই প্রধান ঘোষণা করেছেন।

ইমরান খান দলের নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন, কারণ তিনি শিগগিরই পরবর্তী কর্মপরিকল্পনা ঘোষণা করবেন। তিনি যোগ করেন যে, তিনি তার ‘প্রকৃত স্বাধীনতা’র এজেন্ডা ত্যাগ করবেন না এবং সংগ্রামকে তার যৌক্তিক উপসংহারে নিয়ে যাবেন।
পিটিআই চেয়ারম্যান আরো বলেন, ‘অযোগ্য এবং দুর্নীতিগ্রস্ত’ গোষ্ঠীটি বিদেশী-সমর্থিত ষড়যন্ত্রের মাধ্যমে রাজনৈতিক বিশৃঙ্খলা বাড়িয়েছে এবং অর্থনীতিকে সম্পূর্ণরূপে ধ্বংস করেছে বলে অভিযোগ রয়েছে।
তিনি স্পষ্ট করে বলেন, দুর্নীতিবাজদের সঙ্গে কোনো আপস করা হবে না, বর্তমান রাজনৈতিক সঙ্কট থেকে দেশকে বের করে আনার একমাত্র উপায় অবাধ, সুষ্ঠু ও অবিলম্বে সাধারণ নির্বাচন। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ