Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উত্তর কোরিয়াকে সতর্কবার্তা, দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে মার্কিন বিমানবাহী রণতরি রোনাল্ড রিগ্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ৭:০৩ পিএম

উত্তর কোরিয়ার হুমকির প্রতিবাদে যৌথ সামরিক মহড়া শুরু করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে মহড়ায় যোগ দিয়েছে মার্কিন বিমানবাহী রণতরি রোনাল্ড রিগ্যান।
এএফপি জানায়, শুক্রবার (২৩ সেপ্টেম্বর) গত পাঁচ বছরের মধ্যে এই প্রথম দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে পারমাণবিক শক্তি চালিত মার্কিন এই রণতরি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে রোনাল্ড রিগ্যান মোতায়েনের মাধ্যমে তারা দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সক্ষমতার প্রদর্শন করেছে।
চলতি বছরের শুরু থেকে রেকর্ড ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছে উত্তর কোরিয়া। তা ছাড়া সম্প্রতি নিজেদের পারমাণবিক অস্ত্র ব্যবহার সম্পর্কিত আইনেও আগ্রাসী পরিবর্তন এনেছে দেশটি। ফলে উত্তেজনা বেড়েই চলেছে এই অঞ্চলটিতে।
ইউএসএস রোনাল্ড রিগান ও দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ একসঙ্গে মহড়া করবে। স্ট্রাইক গ্রুপের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মাইকেল ডনেলি গণমাধ্যমকে বলেন, দুই দেশের নৌবাহিনীর মধ্যে সম্পর্ক জোরদার করতে এই মহড়া করা হচ্ছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে যে এটি ২০১৭ সাল থেকে উপদ্বীপের বাইরে একটি মার্কিন বিমানবাহী রণতরী জড়িত প্রথম যৌথ মহড়া হবে। এর আগে ২০১৭ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়া হিসাবে দক্ষিণ কোরিয়ার সাথে নৌ অনুশীলনের জন্য রিগান সহ তিনটি বিমানবাহী রণতরী পাঠিয়েছিল। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ