Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নোটিস দিয়ে কর্মীদের থেকে টাকা ফেরত চাইল হোন্ডা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৮ পিএম

কর্মক্ষেত্রে মাসে মাসে বেতন তো রয়েইছে। কিন্তু বেতনের পাশাপাশি যখন বোনাস পাওয়া যায় তখন বিশেষ আনন্দ দেখা যায় কর্মীদের মধ্যে। কিন্তু যদি বোনাস দিয়ে কর্তৃপক্ষ আবার তা ফেরত চান তা হলে? এমনটাই হয়েছে জাপানি গাড়ি প্রস্তুতকারক সংস্থা হোন্ডার কর্মীদের সঙ্গে।

সম্প্রতি হোন্ডার মেরিসভিলের কারখানার কর্মীদের কাছে একটি নোটিস পাঠিয়ে কর্তৃপক্ষ জানান যে, তাদের বোনাস ফেরত দিতে হবে। এই নোটিসে বলা হয়, কর্মীদের প্রয়োজনের অতিরিক্ত বোনাস দিয়েছে কোম্পানি। সংস্থার কর্মীরা যদি বোনাসের টাকা ফেরত না দেন তা হলে সেই টাকা তাদের বেতন থেকে কেটে নেয়া হবে বলেও জানানো হয়েছে। এই নোটিস পেয়ে মাথায় হাত ওই কারখানার কর্মীদের।

কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, কর্মীদের ভুল করে অতিরিক্ত বোনাস দেয়া হয়েছিল। সেই অতিরিক্ত বোনাসই কর্মীদের কাছ থেকে ফেরত চায়া হয়েছে। এই সিদ্ধান্ত আইনসম্মত বলেও জানানো হয়েছে সংস্থার তরফে। তবে কর্মীদের কত টাকা বোনাস দেয়া হয়েছিল এবং কত টাকা ফেরত চাওয়া হয়েছে, তা নিয়ে মুখ খোলেননি কর্তৃপক্ষ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারীর স্ত্রী স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, তার স্বামীর বোনাসের প্রায় ১০ শতাংশ ফেরত দিতে বলা হয়েছে। এই টাকা তাদের কাছে অনেক বলেও তিনি জানান। গত বছরের তুলনায় হোন্ডার আয় কমেছে প্রায় চার শতাংশ। লাভও প্রায় এক চতুর্থাংশ কমেছে। আর সেই কারণেই সংস্থার তরফ থেকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে একাংশের মত। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ