Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিসর সুয়েজ খালের টোল বাড়াবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৬ পিএম

মিসরের সুয়েজ খাল কর্তৃপক্ষ গতকাল (শনিবার) এক বিবৃতিতে জানিয়েছে, ২০৩০ সালের জানুয়ারি থেকে সুয়েজ খালে চলাচলকারী বিভিন্ন জাহাজের জন্য টোল বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর করা হবে।

বিবৃতিতে বলা হয়, আগামী বছরের জানুয়ারি থেকে, ক্রুজ জাহাজ এবং শুকনো পণ্যবাহী জাহাজের টোল ১০ শতাংশ বৃদ্ধি পাবে এবং অন্যান্য জাহাজের টোল ১৫ শতাংশ বৃদ্ধি পাবে। বিদ্যুতের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং মাল পরিবহনের ব্যয়বৃদ্ধির কারণে টোল বাড়ানোর সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

বৈশ্বিক মুদ্রস্ফীতির ফলে জলপথে চলাচল এবং সেবা সংক্রান্ত খরচ বেড়ে গেছে। এ জন্য ট্রানজিট ফি বাড়ানোকে অবশ্যম্ভাবী বলে দাবি করেছেন কর্তৃপক্ষের প্রধান ওসামা রাবি।

বৈশ্বিক বাণিজ্যের ১০ শতাংশ পরিবহনে ব্যবহৃত হওয়া সুয়েজ খাল মিশরের বৈদেশিক মুদ্রা উপার্জনের প্রধান উৎস। বর্তমানে অর্থনৈতিক মন্দা অতিক্রম করছে মিশর। খাদ্য ও জ্বালানির মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে বৈদেশিক মুদ্রা সংস্থানে নানা উদ্যোগ নিচ্ছে দেশটি। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টোল বাড়াবে

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ