Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কর্ণফুলী বাঁচাও উদ্যোগ সময়ের দাবি-মহিউদ্দিন চৌধুরী

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী কর্ণফুলী বাঁচাও উদ্যোগ সময়ের দাবি উল্লেখ করে চট্টগ্রাম বন্দরের প্রাণ প্রবাহ কর্ণফুলী নদীর নাব্যতা হ্রাস পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। গতকাল (মঙ্গলবার) সংবাদপত্রে প্রদত্ত এক বিবৃতিতে তিনি একথা বলেন। তিনি বলেন, পিলার সেতু নির্মাণের ফলে কর্ণফুলী নদীতে পলি জমে নাব্যতা হারানোর পথে। এ নদীর নাব্যতা পিলার সেতু নির্মাণের পূর্বে ৯ মিটার ছিল সেখানে বর্তমানে ৮.৫ মিটার এবং উজানের দিকে ১ ও ২নং জেটিতে ৭.৫ মিটরে অবনমিত হয়েছে। এ পরিস্থিতিতে কর্ণফুলী নদীতে নিয়মিতভাবে ড্রেজিং ব্যবস্থা চালু করা অপরিহার্য।
মহিউদ্দিন চৌধুরী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের সাথে পাল্লা দিয়ে আমদানি বাণিজ্য বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে লৌহ এবং ইস্পাত শিল্পের বিপুল পরিমাণ মালামাল, গম ও পোশাক শিল্পের আনুষাঙ্গিক মালামাল ইত্যাদি। এ অবস্থায় আনুপাতিকহারে বন্দরের অবকাঠামোগত উন্নতি সাধিত হয়নি। যেমন নতুন জেটির অভাবে বহির্নোঙ্গর থেকে পণ্যবাহী বৃহৎ জাহাজ থেকে পণ্য খালাস করে তা লাইটারেজের মাধ্যমে বিভিন্ন জেটি বা ঘাটে খালাস করা হয়। বর্তমানে জেটি সুবিধার অভাবে লাইটারেজ জাহাজগুলোকে পণ্য নিয়ে দীর্ঘ সময় সাগরে অথবা নদীতে ভাসতে হয়। ফলে মাদার ভ্যাসেল বন্দরে অবস্থানের সময় দীর্ঘায়িত হচ্ছে। এতে আমদানিকারকদের যে বিপুল ব্যয় বহন করতে হয় প্রকারান্তরে তা সাধারণ ভোক্তা শ্রেণির উপর চাপিয়ে দেয়া হচ্ছে। এ পরিস্থিতিতে এক দিকে বিভিন্ন পণ্যের যেমন দাম বৃদ্ধি পাচ্ছে তেমনি দেশের বিপুল বৈদেশিক মুদ্রাও ব্যয়িত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্ণফুলী

৮ জানুয়ারি, ২০২৩
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৫ সেপ্টেম্বর, ২০২২
২৪ আগস্ট, ২০২২
২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ