Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রানিকে শ্রদ্ধা: সাধারণ মানুষের লাইনে ১২ ঘণ্টা দাঁড়িয়ে বেকহ্যাম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১০:১৭ এএম

আগামী ১৯ সেপ্টেম্বর ব্রিটেনের রাজধানী লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জায় সমাহিত করা হবে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ। তার আগে রানিকে শেষ বারের মতো শ্রদ্ধা জানাতে প্রতিদিন জড়ো হচ্ছেন লাখ লাখ মানুষ। সেই তালিকায় আছেন ইংল্যান্ডের সাবেক ফুটবলার ও অধিনায়ক ডেভিড বেকহ্যামও। শুধু তাই নয়, রানিকে শ্রদ্ধা জানাতে কোনো ভিআইপি বা বিশেষ ব্যবস্থায় না গিয়ে সাধারণ মানুষের লাইনে ১২ ঘন্টারও বেশি সময় অপেক্ষা করেছেন তিনি। অথচ তিনি চাইলেই পারতেন অন্য উপায়ে সহজেই রানিকে শ্রদ্ধা জানাতে। কারণ রয়্যাল ফ্যামিলির বিভিন্ন ইভেন্টে যোগ দেওয়ার জন্য কয়েক দশক ধরে আমন্ত্রণ পেয়ে আসছেন বেকহ্যাম।

গতকাল আন্তর্জান্তিক গণমাধ্যমগুলোর ভিডিওতে দেখা গেছে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বেকহ্যাম। তাতে জানা যায়, আগামী সোমবার ওয়েস্টমিনস্টারে রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় অতিথি তালিকায় বেকহ্যাম থাকবেন কিনা সেটা তিনি নিশ্চিত নয়, তবে রানিকে শেষ বারের মতো শ্রদ্ধা জানাতে চেষ্টার কোনো ত্রুটি করছেন এই তারকা ফুটবলার।

যে কারণে কয়েক মাইল লম্বা সাধারণ মানুষের লাইনে দাঁড়িয়ে প্রয়াত রানিকে শ্রদ্ধা জানাতে আসেন বেকহ্যাম। এ বিষয়ে আইটিভির একজন রিপোর্টার বেকহ্যামকে প্রশ্ন করলে জানান, তিনি ১২ ঘন্টা যাবত লাইনে দাঁড়িয়ে আছেন। যে লাইনটি কয়েক মাইল লম্বা। যে লাইন লন্ডন আই থেকে শুরু করে রয়্যাল ফেস্টিভাল হল এবং গ্লোব থিয়েটারকেও ছাড়িয়ে গেছে।

লাইনে দাঁড়াতে খারাপ লাগেনি বলে জানান ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলার। সাংবাদিকদের বলেন, তিনি তার কাছে আসা প্রত্যেকের সঙ্গে কথা বলছেন এবং কেউ কেউ তাকে স্ন্যাকসও ( হালকা খাবার) অফার করছেন।

বেকহ্যাম বলেন, ‘আমরা সবাই এখানে একসঙ্গে থাকতে চাই, আমরা সবাই এমন কিছু অভিজ্ঞতা করতে চাই যা দ্বারা আমরা আমাদের রানির অসাধারণ জীবনকে উদযাপন করতে পারি । আপনি জানেন যে আজকের দিনটির মানেই হলো এইরকম কিছু একসঙ্গে ভাগ করা।’

‘সুতরাং, আমরা এখানে এসেছি। আমরা প্রিংলস খাচ্ছি। আমরা লেবুর শরবত, স্যান্ডউইচ এবং কফি খাচ্ছি। আপনি জানেন আমি সবসময় আমার দেশের প্রতিনিধিত্ব করতে চেয়েছিলাম, আমার দেশে অধিনায়ক হতে চেয়েছিলাম এবং প্রতিবার যখন আমরা সেখানে দাঁড়িয়েছিলাম, যখন আমরা সেই থ্রি লায়ন শার্ট পরেছিলাম, আমার আর্মব্যান্ড ছিল এবং আমরা গেয়েছিলাম, , 'ঈশ্বর আমাদের রানিকে রক্ষা করুন।' এটি এমন কিছু ছিল যার গুরুত্ব আমাদের কাছে অনেক বেশি।’

এতক্ষণ দাঁড়িয়ে থাকার কারণে তার হাঁটু ঠিক আছে কিনা জানতে চাইলে বেকহ্যাম বলেন, তিনি ভালো আছেন তবে তার পিঠে কিছুটা ব্যথা ছিল। এ সময় তিনি একটি কালো স্যুট, নেভি কোট এবং একটি ফ্ল্যাট ক্যাপ পরেছিলেন। শেষ পর্যন্ত সাধারণ মানুষের সঙ্গে প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা জানাতে কতক্ষণ অপেক্ষা করতে হয়েছে বেকহ্যামকে সেটা অজানা।

যদিও বেকহ্যামের কাছে রয়েছে অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার টাইটেল। কিন্তু তার ভিআইপি কার্ড ব্যবহার না করে বাকি লোকদের মতেই তিনি শ্রদ্ধা জানানোর সিদ্ধান্ত নিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেকহ্যাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ