Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার প্রথম মেয়র বিএনপি নেতা আবুল হাসনাত মারা গেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৪ পিএম

বিএনপির প্রতিষ্ঠাতা সদস্য ও ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত মারা গেছেন। ইন্নালিল্লাহি ওইয়ান্না ইলাইহি রাজিউন। শুক্রবার লন্ডনে তার নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।
তার ছেলে রাজীব হাসনাত বাবার মৃত্যুর কথা নিশ্চিত করে জানান, বার্ধক্যজনিত জটিলতায় শুক্রবার ভোর ৫টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আবুল হাসনাত। আবুল হাসনাতের স্ত্রী নাসরিন বেগম, এক ছেলে ও এক মেয়ে রয়েছেন।
আবুল হাসনাত সুপ্রিম কোর্টের একজন জ্যেষ্ঠ আইনজীবী। তিনি ২০১৯ সালে যুক্তরাজ্যে গিয়েছিলেন, কিন্তু করোনা মহামারীর কারণে আর দেশে ফিরতে পারেননি।
আবুল হাসনাত ১৯৭৭-৮২ মেয়াদে ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন। ১৯৯০ সালে তিনি আবারো মেয়র নির্বাচিত হন। তিনি বিএনপির স্থায়ী কমিটির প্রতিষ্ঠাতা সদস্যও।
রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তার ও হুসেইন মুহাম্মদ এরশাদের মন্ত্রিসভায় তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।
তিনি ১৯৯০ সালে জাতীয় পার্টিতে যোগ দেন এবং দলের প্রার্থী হিসেবে উপনির্বাচনে ঢাকা-৯ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।
১৯৯০ সালে এরশাদ ক্ষমতাচ্যুত হওয়ার পর তিনি আবার বিএনপিতে যোগ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মারা গেছেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ