Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্যায় বিপর্যস্ত পাকিস্তানে মৃত্যু বেড়ে ১৫০০, ক্ষতিগ্রস্ত ৩ কোটি ৩০ লাখের বেশি মানুষ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪৯ এএম

পাকিস্তানে চলমান ভয়াবহ বন্যায় প্রাণহানি এ পর্যন্ত প্রায় দেড় হাজার মানুষের মৃত্যু হয়েছে। প্রাকৃতিক এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত দেশটির ৩ কোটি ৩০ লাখের বেশি মানুষ। পাকিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বৃহস্পতিবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, চলমান বন্যায় ১ হাজার ৪৮৬ জনের মৃত্যু হয়েছে, যার মধ্যে ৫৩০ জন শিশু। গৃহহীন হয়ে পড়েছে কয়েক লাখ মানুষ।

বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত সিন্ধু প্রদেশের হ্রদগুলোর পানি উপচে পড়ছে, ফলে প্লাবিত হচ্ছে আশপাশের গ্রাম ও নিম্নাঞ্চল। দুর্গত এলাকায় বাড়ছে পানিবাহিত রোগের প্রকোপ। এরই মধ্যে ডেঙ্গু, ম্যালেরিয়া, কলেরা ও মারাত্মক গ্যাস্ট্রিক সংক্রমণের কথা জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এর আগে দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়, বেলুচিস্তান ও সিন্ধু প্রদেশের বেশির ভাগ অঞ্চল প্লাবিত। খাইবার পাখতুনখাওয়া ও পাঞ্জাবের কিছু অংশ তলিয়ে গেছে। টানা বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যায় বহু ঘরবাড়ি, রাস্তাঘাট ও বিদ্যুতের সংযোগ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন্যা শুরু হওয়ার পর দুই মাসের বেশি সময় অতিবাহিত হয়েছে। কিন্তু পাকিস্তানজুড়ে কয়েক হাজার গ্রাম এখনো পানির নিচে। বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ায় ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে প্রত্যন্ত অঞ্চলের অনেক সড়ক।
বন্যার কারণে অর্থনৈতিক ক্ষতির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮০০ কোটি ডলারে। উদ্ভূত পরিস্থিতিতে আন্তর্জাতিক পরিসরে সহায়তার আহ্বান জানিয়েছে শাহবাজ শরিফ সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ