Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আম্পায়ার আসাদ রউফ আর নেই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

আইসিসির এলিট প্যানেলের সাবেক আম্পায়ার আসাদ রউফ আর নেই। গতপরশু রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে লাহোরে ইন্তেকাল করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে এই পাকিস্তানি আম্পায়ারের বয়স হয়েছিল ৬৬ বছর। আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে সব মিলিয়ে ৪৯ টেস্ট ও ৯৮ একদিনের ম্যাচে ফিল্ড আম্পায়ার হিসেবে খেলা পরিচালনা করেন তিনি। এছাড়া ২৩টি কুড়ি ওভারের ম্যাচে দায়িত্বে ছিলেন ১৯৫৬ সালে লাহোরে জন্ম নেওয়া এই আম্পায়ার। পাকিস্তানের হয়ে কেবল আলিম দারের রয়েছে তার চেয়ে বেশি ম্যাচ পরিচালনা করার অভিজ্ঞতা। তার ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তানে ও পাকিস্তান রেলওয়ের হয়ে ১৪ বছর প্রথম শ্রেনীর ক্রিকেটে খেলেন রউফ। তার মৃত্যুতে শোক বার্তা জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান রমিজ রাজা ও সাবেক কিপার ব্যাটার কামরান আকমল। রমিজ রাজা তার টুইটে লিখেন, ‘আসাদ রউফের মৃত্যুর সংবাদে খবই দুঃখিত। সে শুধু ভালো আম্পায়ারই নয়, তার রসবোধও ছিল দারুণ। সে সবসময় আমার মুখে হাসি এনে দিত এবং যখনই তার কথা মনে হবে আমার মুখে হাসি চলে আসবে। তার পরিবারের জন্য রইল সমবেদনা।’

রউফ প্রথম শ্রেনীর ক্রিকেটে আম্পায়ারিং শুরু করেন ১৯৯৮ সালে। আন্তর্জাতিক ক্রিকেটে তার পদার্পণ ২০০০ সালে শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের ওয়ানডে ম্যাচ দিয়ে। তিন আইসিসির ইন্টারন্যাশনাল প্যানেলের অন্তর্ভুক্ত হন ২০০৪ সালে। বাংলাদেশ ক্রিকেটের অমলীন এক স্মৃতির সঙ্গে জড়িয়ে আছে তার নাম। টাইগারদের ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রামে জেতা প্রথম টেস্টে ম্যাচে ফিল্ড আম্পায়ার ছিলেন রউফ। তারও এটি টেস্ট ম্যাচ আম্পায়ারিং অভিষেক ছিল। ওই বছরই অস্ট্রেলিয়ায় বক্সিং ডে টেস্টে আম্পায়ারিংয়ের সুযোগ পান তিনি। পরের বছর জায়গা করে নেন এলিট প্যানেলে।

তার বর্ণাঢ্য ক্যারিয়ারে কলঙ্কের দাগ লাগে ২০১৩ সালে। আইপিএল ম্যাচ গড়াপেটার কাণ্ডে তার নাম জড়িয়ে যায়। মুম্বাই পুলিশের তদন্তে অভিযুক্ত হন। যে অভিযোগে থেমে যায় রউফের ক্যারিয়ার। সে বছরই আইসিসির এলিট প্যানেল থেকে বাদ পড়েন তিনি। যদিও ম্যাচ গড়াপেটার অভিযোগে কারণে এমনটা হয়নি বলে দাবি করে আইসিসি। রউফ তার বিরুদ্ধে আনীত সব অভিযোগ অস্বীকার করে আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিট আকসুকে তদন্তে পূর্ণ সহযোগিতার ইচ্ছা প্রকাশ করেন। ২০১৬ সালে ভারতীয় ক্রিকেট বোর্ড দুর্নীতি ও অসদাচরণের চারটি অভিযোগ এনে রউফকে পাঁচ বছর নিষিদ্ধ করে।
সম্প্রতি লাহোরের লান্ডা বাজারে তার জামা-জুতা বিক্রির দোকানের জন্য খবরের শিরোনামও হয়েছিলেন আসাদ রউফ। একসময়ের প্রভাবশালী এই এলিট আম্পায়ারকে দোকানি রূপে দেখে বিস্মিত হয়েছিলেন সবাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আম্পায়ার আসাদ রউফ আর নেই

১৬ সেপ্টেম্বর, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ