Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সকলের আশার প্রতীক ‘এক অঞ্চল এক পথ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৭ পিএম

গতকাল (বুধবার) জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধিদল সংস্থাটির অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের সঙ্গে মিলে এক যৌথ সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। তাতে ‘একটি সুন্দর ভবিষ্যতের জন্য একসাথে কাজ করা—টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডার সমর্থনে ‘এক অঞ্চল এক পথ’ উদ্যোগের (বিআরআই) অগ্রগতি প্রতিবেদন’ প্রকাশ করা হয়।

জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধি জাং চুন বলেন, বিআরআই সহযোগিতা কোনোভাবেই চীনের একক নয়, বরং সব অংশীদারদের দ্বারা সম্পাদিত একটি ঐকতান। বিআরআই-এর অব্যাহত অগ্রগতির জন্য অংশীদারদের সক্রিয় অংশগ্রহণ, সমর্থন এবং অবদান অপরিহার্য।

তিনি বলেন, চীন সকল অংশীদারদের সাথে আলোচনা করার জন্য, একত্রে গড়ে তোলার, এবং একসাথে সুবিধাগুলি ভাগ করে নেওয়ার জন্য এবং বিআরআই-এর উচ্চ মানের উন্নয়নের জন্য প্রচেষ্টা চালাবে, যাতে ২০৩০ এজেন্ডা বাস্তবায়নকে ত্বরান্বিত করা এবং সাধারণের জন্য আরও বেশি অবদান রাখা যায়।

জাতিসংঘের উপ-মহাসচিব লি চুনহুয়া প্রতিবেদন ব্যাখ্যা করার সময় বলেন, বর্তমানে বিশ্ব অনেক চ্যালেঞ্জ ও অনিশ্চয়তার সম্মুখীন হচ্ছে। বিআরআই সৃষ্ট অংশীদারি সম্পর্ক এবং বহুপাক্ষিক সহযোগিতা বিভিন্ন দেশের রূপান্তরমূলক অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন বাস্তবায়ন ত্বরান্বিত করছে।

তিনি বিভিন্ন পক্ষের কাছে অভিন্ন চেষ্টা চালিয়ে বহুপাক্ষিকতা অনুশীলন করে ২০৩০ এজেন্ডার বাস্তবায়ন পুনরায় সঠিক পথে ফিরিয়ে আনার প্রত্যাশা ব্যক্ত করেন। সূত্র: সিনহুয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আশার প্রতীক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ