Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আগাস্টের রাজা সিকান্দার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ব্যাট হাতে রানের স্রোত বইয়ে দিয়ে আগস্টের সেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার জিতে নিলেন সিকান্দার রাজা। বাংলাদেশের বিপক্ষে ৯ বছর পর জিম্বাবুয়ের ওয়ানডে সিরিজ জয়ের পথে টানা দুই ম্যাচে করেন তিনি সেঞ্চুরি। পরে ভারতের বিপক্ষে হাঁকান আরেকটি। দুর্দান্ত পারফরম্যান্সে ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’ নির্বাচিত হয়েছেন জিম্বাবুয়ের এই ব্যাটসম্যান।
গত মাসের পুরুষ ও নারী সেরা ক্রিকেটারের নাম গতকালই প্রকাশ করে আইসিসি। লড়াইয়ে রাজার প্রতিদ্বন্দ্বী ছিলেন ইংল্যান্ডের বেন স্টোকস ও নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার। তাদেরকে পেছনে ফেলে জিম্বাবুয়ের প্রথম ক্রিকেটার হিসেবে স্বীকৃতিটি জিতলেন তিনি। রাজার সঙ্গে মেয়েদের সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার তাহলিয়া ম্যাকগ্রা।
বাংলাদেশের বিপক্ষে নিজেদের আঙিনায় প্রথম ওয়ানডেতে ৩০৩ রান তাড়ায় দলের জয় সঙ্গে নিয়ে মাঠ ছাড়েন রাজা। ৬টি ছক্কা ও ৮টি চারে ১০৯ বলে খেলেন ১৩৫ রানের দুর্দান্ত এক ইনিংস। জেতেন ম্যাচ সেরার পুরস্কার। দ্বিতীয় ওয়ানডেতেও রান তাড়ায় জিম্বাবুয়ের নায়ক ছিলেন রাজা। ২৯১ রানের লক্ষ্যে খেলেন ৪ ছক্কা ও ৮ চারে ১১৭ রানের অপরাজিত ইনিংস। বল হাতে নেন ৩ উইকেট। এমন পারফরম্যান্সে ম্যাচ সেরা তিনি ছাড়া আর কে!
টানা দুই জয়ে তিন ম্যাচের সিরিজ ঘরে তোলে জিম্বাবুয়ে। শেষ ওয়ানডেতে রাজা বল হাতে এক উইকেট পেলেও ব্যাট হাতে ছিলেন ব্যর্থ। তবে প্রথম দুই ম্যাচের পারফরম্যান্সের সুবাদে সিরিজ সেরার পুরস্কার ওঠে তারই হাতে। এরপর ভারতের বিপক্ষেও ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে সেঞ্চুরি উপহার দেন রাজা। খেলেন ৩ ছক্কা ও ৯ চারে ১১৫ রানের দারুণ ইনিংস। ম্যাচটি অল্পের জন্য হেরে যায় জিম্বাবুয়ে। ২৮৯ রান তাড়ায় যেতে পারে তারা ২৭৬ রান পর্যন্ত।
কমনওয়েলথ গেমসে অস্ট্রেলিয়ার সোনা জয়ের পথে অলরাউন্ড পারফরম্যান্সে বড় অবদান রাখার পুরস্কার পেলেন তাহলিয়া ম্যাকগ্রা। আগস্টের সেরার লড়াইয়ে তিনি পেছনে ফেলেন সতীর্থ বেথ মুনি ও ভারতের জেমিমা রদ্রিগেজকে। ওই টুর্নামেন্টে পেস বোলিংয়ে ১৩.৪০ গড়ে পাঁচ উইকেট নেন ম্যাকগ্রা। ব্যাট হাতে করেন ১১৪ রান। ভারতের বিপক্ষে ফাইনালে যদিও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি তিনি। তবে গ্রুপ পর্বে পাকিস্তানের বিপক্ষে খেলেন ৭৮ রানের অপরাজিত ইনিংস। পরে বল হাতে স্রেফ ১৩ রান দিয়ে নেন ৩ উইকেট। সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩০ রানে তার শিকার ছিল ২ উইকেট। পরে রান তাড়ায় খেলেন ২৩ বলে ৩৪ রানের কার্যকর ইনিংস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগাস্টের রাজা সিকান্দার

১৩ সেপ্টেম্বর, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ