Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ড. মুহাম্মাদ সাইফুল্লাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের শরি‘আহ্ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ৭:২১ পিএম | আপডেট : ৭:৪১ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০২২

বিশিষ্ট শরি‘আহ্ বিশেষজ্ঞ ড. মুহাম্মাদ সাইফুল্লাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের শরি‘আহ্ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় ব্যাংকের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক ও সিইও খন্দকার রাশেদ মাকসুদ, শরি‘আহ্ সুপারভাইজরি কমিটির সম্মানিত সদস্যবৃন্দ এবং ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ তাকে অভিনন্দন জানান। গত ৩০ আগস্ট ২০২২ অনুষ্ঠিত স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের ৩৬৩তম সভায় জনাব সাইফুল্লাহকে সর্বসম্মতিক্রমে উক্ত পদে নির্বাচিত করা হয়। এর আগে তিনি বিভিন্ন মেয়াদে উক্ত কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ড. মুহাম্মাদ সাইফুল্লাহ এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের অ্যাসোসিয়েট প্রফেসর। এ ছাড়া তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের শরি‘আহ্ সুপারভাইজরি কমিটি ও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টে-এর শরি‘আহ্ সুপারভাইজরি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

ড. মুহাম্মাদ সাইফুল্লাহ বাংলাদেশের একজন প্রখ্যাত আলেম ও ফকিহ্। তিনি ১৯৯০ সালে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে ফাজিলে প্রথম শ্রেণিতে প্রথম এবং ১৯৯২ সালে কামিল হাদিসে প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান অধিকার করেন। এ ছাড়া তিনি দীর্ঘ ১৫ বছর যাবৎ ইসলামী আইন ও ফিক্হ নিয়ে মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন ও গবেষণা করেছেন। তিনি ‘দি জুরিসপ্রুডেনশাল রুলস্ অ্যান্ড প্রিন্সিপলস অব অনারশিপ ইন ইসলাম’ বিষয়ে পি.এইচ.ডি. অর্জন করেছেন।

ফিক্হ আল-মুয়ামালার উপর ড. মুহাম্মাদ সাইফুল্লাহর অগাধ পাণ্ডিত্য রয়েছে। এছাড়াও তিনি শরি‘আহ্ভিত্তিক ব্যাংকিং অভিজ্ঞতায় সমৃদ্ধ। ইসলামের বিভিন্ন দিক এবং সমসাময়িক বিষয়ে তিনি ত্রিশের অধিক গ্রস্থ রচনা করেছেন। ইলেক্ট্রনিক, প্রিন্ট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সমসাময়িক বিষয়ে তাঁর আলোচনা ব্যাপকভাবে সমাদৃত। ২০০৯ সাল থেকে তিনি প্রসিদ্ধ টিভি চ্যানেল এনটিভি তে আপনার জিজ্ঞাসা প্রশ্নোত্তর প্রোগ্রামে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে ফাতওয়া ও সমাধান দিয়ে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমিটির চেয়ারম্যান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ