Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পৃথিবীতে অশিক্ষিত কেউ নেই - প্রফেসর সিদ্দিকুর রহমান

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ৫:২৭ পিএম

পৃথিবীতে অশিক্ষিত কেউ নেই বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক প্রফেসর ড. সিদ্দিকুর রহমান। তিনি বলেন, আমরা যাদের অশিক্ষিত বলি তারাও শিক্ষিত, কিন্তু অনানুষ্ঠানিক ভাবে।

বৃহস্পতিবার ( ৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০২২ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ড. মোহাম্মদ সাদত আলী কনফারেন্স রুমে আয়োজিত এক আলোচনা সভায় এই মন্তব্য করেন প্রফেসর সিদ্দিকুর রহমান।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের কো কারিকুলার অ্যাক্টিভিটিস কমিটি আয়োজিত এই আলোচনা সভা সকাল ৯ঃ১৫ তে এক শোভাযাত্রার মাধ্যমে শুরু হয়। আলোচনা সভায় সন্ত্রাসবাদ রোধে শিক্ষার গুরুত্ব সম্পর্কে ড. সিদ্দিকুর রহমান আরও বলেন, নিরক্ষর জনগোষ্ঠীকে অনানুষ্ঠানিক শিক্ষার আওতায় আনতে পারলে কমবে সন্ত্রাস। কারণ, অলস সময়ই কু চিন্তার জন্ম দেয়। অনানুষ্ঠানিক শিক্ষার পেছনে যে সময়টা ব্যয়িত হবে, মূলত সেই অবসর সময়টাতে সন্ত্রাসবাদী কাজে লিপ্ত হওয়ার। একজন অবসর সময় কাটানো মানুষ যদি, সেমিনার, শিক্ষা বিষয়ক কর্মশালায় যোগ দেয়, তাহলে স্থায়ী স্বাক্ষর মানুষ তৈরি হবে। যে হবে একজন দক্ষ মানবসম্পদ। এছাড়াও কারিগরি শিক্ষাকে বিশেষভাবে গুরুত্বদান করে তিনি প্রাথমিক শিক্ষার পরপরই বৃহৎ পরিসরে এর প্রসার ঘটানোর আহ্বান জানান নীতিনির্ধারকদের প্রতি।
প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, দেশে শতভাগ সাক্ষরতা অর্জনের জন্য শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটকে এগিয়ে আসতে হবে। আরো গবেষণা হওয়া দরকার। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে শতভাগ সাক্ষরতা অর্জনের বিকল্প নেই।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. আব্দুল হালিমের সভাপতিত্বে আয়োজিত এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এম ওয়াহিদুজ্জামান সহ আরও অনেকেই।



 

Show all comments
  • jack ali ৮ সেপ্টেম্বর, ২০২২, ৫:৩৮ পিএম says : 0
    যে আল্লাহ মানুষকে সৃষ্টি করেছে সেই আল্লাহর জ্ঞান যাদের নেই তারা যত কঠিন পিএইচডি করুক না কেন তারা অসহায় তারা অশিক্ষিত কোরআনের কতশত আয়াত আছে বিজ্ঞানের বিষয় আজকে আমাদের দেশ অনুন্নত আমরা কিছুই বানাতে পারি না কাফেরদের প্রতি নির্ভরশীল কারণ আমাদের দেশের যারা ক্ষমতায় আছে তারা তো অশিক্ষিত বর্বর তারা কিভাবে ক্ষমতায় থাকবে আমাদের টাকা পয়সা কিভাবে লুট করে বিদেশে পাচার করবে এটাই তাদের মূল লক্ষ্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ