Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পুতিনকে মিন অং হ্লাইং : শুধু রাশিয়ার নয়, আপনি পুরো বিশ্বের নেতা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ৯:০৭ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিশ্বনেতা আখ্যা দিয়েছেন মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাইং। খবর আরব নিউজের।

রাশিয়ার একদম পূর্বের নগরী ভ্লাদিভোস্তকে ইস্টার্ন ইকোনোমিক ফোরামের সম্মেলনের ফাঁকে বুধবার এ দুই নেতার বৈঠক হয়। এসময় পুতিন মিয়ানমারের সঙ্গে রাশিয়ার ‘ইতিবাচক’ সম্পর্কের প্রশংসা করেন।

মিয়ানমারের জান্তাপ্রধান পুতিনকে বলেছেন, ‘আমি আপনার জন্য গর্বিত, কারণ আপনি যখন ক্ষমতায় আসলেন, রাশিয়া তখন থেকে বলতে গেলে বিশ্বের এক নম্বর দেশে পরিণত হয়েছে।’

‘আমরা আপনাকে শুধু রাশিয়ার নেতা নয় বরং পুরো বিশ্বের নেতা বলতে চাই। কারণ আপনি পুরো বিশ্বকে নিয়ন্ত্রণ করছেন এবং স্থিতিশীলতা বজায় রেখেছেন।’

বৈঠকে মিয়ানমারকে নিয়ে পুতিন বলেন, ‘মিয়ানমার দক্ষিণপূর্ব এশিয়ায় আমাদের দীর্ঘদিনের এবং নির্ভরযোগ্য অংশীদার। দিন দিন আমাদের সম্পর্কের ইতিবাচক অগ্রগতি হচ্ছে।’

মিয়ানমার জান্তা প্রধান এমন একটি সময়ে রাশিয়া সফরে গেছেন যখন দুই দেশকেই কূটনৈতিকভাবে বিচ্ছিন্নতা মোকাবিলা করতে হচ্ছে। রাশিয়া গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন চালানোর কারণে এবং মিয়ানমার গত বছর ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের কারণে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ইউক্রেনে আগ্রাসনের কারণে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্কের বাঁধন আলগা হয়ে গেছে। তাই ক্রেমলিন এখন মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে চাইছে।

মিয়ানমার জান্তা বাহিনীর পক্ষ থেকে দুই নেতার বৈঠক নিয়ে এক বিবৃতিতে বলা হয়, দুই নেতা ‘বন্ধুত্বপূর্ণ এবং খোলামেলা’ সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন এবং ‘নিজেদের মধ্যে সম্পর্ক এবং আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে মতবিনিময় করেছেন।



 

Show all comments
  • jack ali ৮ সেপ্টেম্বর, ২০২২, ১:৩২ পিএম says : 0
    May Allah Curse on 2 barbarian killer leader. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-মিয়ানমার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ