Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেন্দ্রের অনুমতি নিয়েই বিলকিসের ধর্ষকদের মুক্তি দেয় গুজরাট সরকার

আইনজীবীর দাবিতে চাঞ্চল্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিলকিস বানোর ধর্ষকদের মুক্তি নিয়ে উত্তপ্ত জাতীয় রাজনীতি। এমন নৃশংস অপরাধের সঙ্গে যুক্তদের মুক্তি কেন? এ নিয়ে সরব হয়েছে বিরোধীরা। এই মুক্তি আদৌ আইন মেনে হয়েছে কিনা, তা গুজরাট সরকারের কাছে জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট)। এবার ধর্ষকদের এক আইনজীবী ঋষি মালহোত্রা দাবি করলেন, ওই বন্দিদের মুক্তি দেওয়ার আগে কেন্দ্রের কাছ থেকে অনুমতি নিয়েছিল গুজরাট সরকার। একটি ডিজিটাল সংবাদমাধ্যমে হওয়া আলোচনায় অংশ নিয়েছিলেন ঋষি। সেখানেই এই মন্তব্য করেন তিনি।
এখনও পর্যন্ত কেন্দ্রের তরফে এ বিষয়ে কোনো মন্তব্যই করা হয়নি। এদিনের আলোচনায় সেই বিষয়টিই উঠে আসে। মালহোত্রার কাছে জানতে চাওয়া হয়, এ ধরনের কোনো পদক্ষেপের আগে রাজ্যের তরফে কেন্দ্রের কাছে অনুমতি চাওয়া হয়। অনুমতি পেয়ে গেলে তবেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।
এ প্রসঙ্গে মালহোত্রা বলেন, ‘অবশ্যই নেওয়া হয়েছিল। দয়া করে আমার বিবৃতি রেকর্ড করে রাখুন। আমি সম্পূর্ণ দায়িত্ব নিয়ে এ বিবৃতি দিচ্ছি। কেন্দ্রীয় সরকারের কাছ থেকে আইন মেনে অনুমতি নিয়েছিল রাজ্য সরকার’। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ওই আলোচনা সভার কথা প্রকাশ্যে আসার পরও কেন্দ্রের কোনো মুখপাত্রের তরফেই কোনো মন্তব্য করা হয়নি।
উল্লেখ্য, ২০০২ সালে সাবরমতী এক্সপ্রেসে আগুন লাগিয়ে দেওয়া হয়। তারপর থেকেই ব্যাপক সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয় গোটা গুজরাট জুড়ে। সেই সময়েই ২১ বছর বয়সি তরুণী বিলকিস বানোকে গণধর্ষণ করা হয়। ঘটনার সময়ে গর্ভবতী ছিলেন বিলকিস। দাঙ্গার ভয়ে এলাকা ছেড়ে পালাচ্ছিলেন তিনি। সেই সময়েই তাঁকে গণধর্ষণ করা হয়। শুধু তাই নয়, তার তিন সন্তানকেও খুন করা হয়। ২০০৮ সালে এগারোজনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয় মুম্বাইয়ের বিশেষ সিবিআই আদালত। তাদের মধ্যে ছিলেন দু’জন চিকিৎসক, যারা প্রমাণ লোপাট করার চেষ্টা করেছিল। একই অপরাধে কয়েকজন পুলিশকর্মীকেও কারাদণ্ড দেয়া হয়েছিল। মেয়াদ ফুরানোর আগেই তাদের মুক্তি দিয়েছে গুজরাট সরকার, যা ঘিরে শুরু হয়েছে বিতর্ক। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেন্দ্রের অনুমতি নিয়েই বিলকিসের ধর্ষকদের মুক্তি দেয় গুজরাট সরকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ