Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শাস্তিমূলক ব্যবস্থা অভিযুক্ত হজ এজেন্সির বিরুদ্ধে

হজে অনিয়ম অব্যবস্থাপনা চরম দুর্ভোগের শিকার!

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

চলতি বছরের হজে অনিয়ম-অব্যবস্থাপনার অভিযোগে প্রায় ৩০টি হজ এজেন্সির বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন ২০২১’ অনুযায়ী এসব এজেন্সিকে নোটিশের জবাব দিতে বলেছে ধর্ম মন্ত্রণালয়। অভিযোগ প্রমাণিত হলে দায়ী হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে ধর্ম মন্ত্রণালয়।

হজে অনিয়ম-অব্যবস্থাপনার সাথে জড়িত হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল আউয়াল হাওলাদার ও যুগ্ম সচিব মো. কুদ্দুস আলী সরকারকে প্রধান করে উচ্চ পর্যায়ের দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গঠিত কমিটি আগামী সপ্তাহের মধ্যেই অভিযুক্ত হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে শুনানি কার্যক্রম শুরু করবে। ধর্ম মন্ত্রণালয়ের একজন উপ-সচিব গতকাল এ বিষয়টি নিশ্চিত করেছেন।
বৈশ্বিক করোনা মহামারির পর চলতি বছর বাংলাদেশ থেকে প্রায় ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী পবিত্র হজ পালন করেন। এ বছরের হজে মোট ৩৪৯টি হজ এজেন্সি হজ কার্যক্রম পরিচালনা করে। হজ পালনকালে মক্কা-মদিনায় হাজীদের প্রতিশ্রুতি অনুযায়ী সেবা দেয়া হয়নি। ফলে হজ পালনকালে হাজীরা চরম দুর্ভোগের শিকার হন। অস্বাস্থ্যকর, নিম্নমানের আবাসন, খাবার এবং হজের টাকা নিয়ে নিবন্ধন না করে প্রতারণার অভিযোগ রয়েছে কোনো কোনো হজ এজেন্সির বিরুদ্ধে। হজে পাঠানোর কথা বলে টাকা নিলেও এখন তা ফেরত দেয়া হচ্ছে না।
ধর্ম মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা গতকাল মঙ্গলবার ইনকিলাবকে বলেন, চলতি বছর হজ কার্যক্রমে অনিয়ম-অব্যবস্থাপনার অভিযোগে প্রায় ৩০টি হজ এজেন্সিকে কারণ দর্শাতে নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। আগস্ট মাসের বিভিন্ন সময়ে এই এজেন্সিগুলোকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। অভিযুক্ত বেশ কিছু এজেন্সি গতকাল পর্যন্ত জবাব দেয়নি।

ধর্ম মন্ত্রণালয় থেকে নোটিশ পাওয়া এজেন্সিগুলো হলোÑ খান জাহান আলী হজ ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, আল মদিনা ট্রাভেলস ইন্টারন্যাশনাল, আমদা ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, মাবরুরান হজ এজেন্সি, শানজারি ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, রিমাল ট্রাভেলস, বন্ধু এয়ার ইন্টারন্যাশনাল, মদিনা স্টার ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, আরব বাংলাদেশ ওভারসিজ অ্যান্ড হজ গ্রুপ ও জাবেদ এয়ার ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড। এ ছাড়া নোটিশ দেয়া হয়েছে স্কাই ওয়াল ট্রাভেল অ্যান্ড ট্যুরস, ইয়াহিয়া ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজম, মেসার্স হলি এয়ার সার্ভিস, আল আকসা ট্রাভেলস, এন জেড ফাউন্ডেশন অ্যান্ড হজ মিশন, আল-নূর ট্রাভেলস, এমজি ইন্টারন্যাশনাল, আল হাসান ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, সুলতানা ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, কক্সবাজার ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, ইবনে বতুতা ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, মালিবাগ ট্রাভেলস, সালাম-আবাদ ট্রাভেলস, গ্লাসি এয়ার ইন্টারন্যাশনাল, ধানসিঁড়ি এয়ার ট্রাভেলস লিমিটেড ও মুবাল্লিগ ট্রাভেলসকে।

এ বছর হজ অনুষ্ঠিত হয় গত ৮ জুলাই। এবার বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬ জন হজ পালনের সুযোগ পান। ধর্ম মন্ত্রণালয় বলছে, এজেন্সিগুলোর জবাব পর্যালোচনা ও শুনানির পর তাদের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এ ক্ষেত্রে অনিয়মের অভিযোগে এজেন্সির লাইসেন্স বাতিল, জামানত বাজেয়াপ্ত, জরিমানা ও সতর্ক করার শাস্তি দেয়া হতে পারে। এ ব্যাপারে গতকাল ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মতিউল ইসলামের সাথে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি। হাবের মহাসচিব মো. ফারুক আহমদ সরদার রাতে ইনকিলাবকে বলেন, হজে অনিয়ম-অব্যবস্থাপনার দরুন হাবে কোনো অভিযোগ জমা এবং কাউকে নোটিশও করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ