Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

লুহানস্কে বিপুল ক্ষয়ক্ষতির বিষয়ে ইউক্রেনের প্রতিবেদন ফাঁস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৪ পিএম

লুগানস্ক পিপলস রিপাবলিকের সেভেরোডোনেৎস্ক এবং লিসিচানস্কের কাছে লড়াইয়ের সময়, রাশিয়ান ন্যাশনাল গার্ড মঙ্গলবার রিপোর্ট করেছে যে, তারা ইউক্রেনের বাহিনীর মধ্যে ভারী ক্ষয়ক্ষতি নিশ্চিত করার নথিভুক্ত প্রমাণ উন্মোচন করেছে।

এক বিবৃতিতে রাশিয়ান ন্যাশনাল গার্ড বলেছে, ‘লিসিচানস্কে ইউক্রেনীয় বাহিনীর পরিত্যক্ত অবস্থানে একটি পুনরুদ্ধার মিশনে থাকাকালীন, রাশিয়ান ন্যাশনাল গার্ডের সৈন্যরা ইউক্রেনীয় কমান্ডার আলেকজান্ডার কোভালেঙ্কোর একটি রিপোর্ট পেয়েছে, যেখানে বলা হয়েছে যে, সেভেরোডোনেৎস্ক এবং লিসিচানস্কের কাছে যুদ্ধে ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের ব্যাপক ক্ষতি হয়েছে।’

প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইউক্রেনীয় সৈন্যরা দুর্বল প্রতিরক্ষার কারণে পিছু হটেছিল। তারা রুশ সেনাদের আক্রমণাত্মক ফায়ারপাওয়ার থেকে কর্মীদের রক্ষা করতে ব্যর্থ হয়েছিল। দুর্বল নির্দেশনা ও নিয়ন্ত্রণ এবং অত্যন্ত নিম্ন মনোবলের কারণে ইউক্রেনীয় সেনাদের মধ্যে একটি শোচনীয় মানসিক অবস্থার সৃষ্টি হয়েছিল।’

‘এটা অস্বীকার করা যায় না যে, বিভিন্ন ইউক্রেনীয় কৌশলগত বিভাগের কমান্ডাররা তাদের অকার্যকর সিদ্ধান্তগুলিকে ন্যায্যতা দেয়ার জন্য ডিফল্টভাবে এই ধরনের প্রতিবেদন লিখতে পারে যা নির্ধারিত যুদ্ধের উদ্দেশ্যগুলি পূরণ করতে ব্যর্থ হয়েছিল,’ রাশিয়ান ন্যাশনাল গার্ড উপসংহারে বলেছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিবেদন ফাঁস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ