Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনের ‘থিঙ্ক-ট্যাঙ্ক কূটনীতি’র লক্ষ্য ইন্দোনেশিয়ায় ভাবমূর্তি উন্নত করা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১১:২৬ এএম

ইন্দোনেশিয়ান ও চীনা গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে অংশীদারিত্ব হলো দেশটিতে নিজেদের ভাবমূর্তি উন্নত করতে বেইজিংয়ের ‘নরম শক্তি’ কৌশলের একটি ক্রমবর্ধমান বিশিষ্ট অংশ।
ইউনিভার্সিটাস ইসলাম ইন্দোনেশিয়ার প্রভাষক মুহাম্মদ জুলফিকার রখমত দ্য ডিপ্লোম্যাটে লিখেছেন, দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংস্থা আসিয়ানে চীনের এই কৌশলটি তার রাজনৈতিক ও অর্থনৈতিক পররাষ্ট্র নীতির জন্য বিশেষ গুরুত্ব বহন করে।
গুরুত্বপূর্ণ বিষয় হলো, দক্ষিণ চীন সাগরে উপস্থিতি, জিনজিয়াং অঞ্চলে উইঘুরদের প্রতি নীতি এবং ক্রমবর্ধমান অর্থনৈতিক কর্মকাণ্ডের কারণে ইন্দোনেশিয়ানদের মধ্যে চীন সম্পর্কে ক্রমবর্ধমান নেতিবাচক ধারণা রয়েছে।
চীন মূলত তার নেটওয়ার্ক আসিয়ান-চীনা থিংক ট্যাঙ্কের (এনএসিটি) মাধ্যমে ইন্দোনেশিয়ান থিঙ্ক ট্যাঙ্কগুলোর সঙ্গে জড়িত থাকে। ‘চীন-আসিয়ান কৌশলগত অংশীদারিত্বের ‘হীরক দশকে’ বিশিষ্ট কাজে অবদান রাখতে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং ২০১৩ সালে এনএসিটির যাত্রা শুরু করেছিলেন।
এনএসিটি চীনা অর্থায়নের প্রকল্পগুলোর অগ্রগতি নিয়ে আলোচনা এবং সহযোগিতার জন্য সম্ভাব্য ভবিষ্যতের সুযোগগুলো চিহ্নিত করতে আসিয়ান দেশগুলোতে সদস্য থিঙ্ক ট্যাঙ্কগুলোর সঙ্গে নিয়মিত সভা ও সেমিনার করে।
রাখমত বলেন, চীন প্রায়ই এসব থিঙ্ক ট্যাঙ্কের প্রতিনিধি ও অন্যান্য পণ্ডিতদের চীনে বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে। চীনা কর্তৃপক্ষ দেশটির সরকারি কর্মকর্তাদের আসিয়ান-চীন সম্পর্ক, বৈশ্বিক উন্নয়ন এবং দক্ষিণ চীন সাগরের বিরোধের মতো বিষয়গুলো আলোচনা করতে চাপ দেয়।
ইউনিভার্সিটি অব আলবানির পিএইচডি প্রার্থী ওয়াং ঝেন আসিয়ান জুড়ে থিঙ্ক ট্যাঙ্কগুলোর সঙ্গে চীনের সম্পৃক্ততার বিষয়ে বিস্তারিত তুলে ধরেছেন।
ইন্দোনেশিয়ায় চীনা থিঙ্ক-ট্যাঙ্কের সম্পৃক্ততার সমন্বয়কারী প্রতিষ্ঠান হলো ইয়োগিকার্তার ইউনিভার্সিটাস গাদজাহ মাদাযর আসিয়ান স্টাডিজ সেন্টার। এই সেন্টারের প্রাক্তন গবেষক ‘দ্য ডিপ্লোম্যাট’কে বলেছেন, থিঙ্ক-ট্যাঙ্কটি সক্ষমতা বৃদ্ধি এবং কর্মীদের জন্য সংক্ষিপ্ত কোর্স ও কর্মশালার জন্য চীন সরকারের কাছ থেকে তহবিল পেয়েছে।
আসিয়ান স্টাডিজ সেন্টার ছাড়াও অন্যান্য ইন্দোনেশিয়ান থিঙ্ক ট্যাঙ্কগুলো চীনের সঙ্গে প্রায়শই কার্যক্রমে অংশগ্রহণ করে। এর মধ্যে রয়েছে- দ্য হাবিবি সেন্টার, সেন্টার ফর চাইনিজ স্টাডিজ এবং সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ।
এফএইচ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ