Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে বন্যা : দুর্গতদের জন্য জরুরি ত্রাণ পাঠালো জাতিসঙ্ঘ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১১:০৪ এএম

জাতিসঙ্ঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) সোমবার বন্যাকবলিত পাকিস্তানে জরুরিভিত্তিতে আরো সহায়তা সামগ্রী পৌঁছে দিয়েছে। এদিকে, দেশটির প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চল সফর করেন, যেখানে লেক মানচার-এ বাড়তে থাকা পানির স্তর নতুন হুমকি ডেকে এনেছে।
পাকিস্তানের দক্ষিণাঞ্চলের বন্দরনগরী করাচীতে ইউএনএইচসিআর-এর দুটি বিমান অবতরণ করে। দিনের পরবর্তী ভাগে আরো দুটি বিমান অবতরণের কথা রয়েছে। তুর্কমেনিস্তান থেকে সহায়তা সামগ্রী নিয়ে তৃতীয় আরেকটি বিমানও করাচীতে অবতরণ করে।
সাম্প্রতিক সপ্তাহগুলোর বন্যা দেশটির বেশিরভাগ এলাকাকে প্রভাবিত করলেও, দক্ষিণাঞ্চলের সিন্ধু প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই প্রদেশের রাজধানীই হলো করাচী।
পাকিস্তানে এ বছরের ভারী বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় ১ হাজার ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন এবং লাখ লাখ মানুষ ঘরছাড়া হয়েছেন। বিশেষজ্ঞরা এমন বৃষ্টির জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছেন।
চলমান এই বিপর্যয়ের প্রতিক্রিয়ায় জাতিসঙ্ঘ মহাসচিব গুতেরেস গত সপ্তাহে বিশ্বকে এই সঙ্কটের মধ্যে ঘুমিয়ে না থাকার আহ্বান জানিয়েছেন। তিনি ৯ সেপ্টেম্বরে বন্যাকবলিত এলাকাগুলো সফরের পরিকল্পনা করেছেন।
২২ কোটি জনসংখ্যার এই দেশে ৩৩ লাখেরও বেশি মানুষ বন্যায় আক্রান্ত হয়েছেন এবং এমন বিপর্যয়ের ফলে ১০০০ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে বলে সরকারি হিসাব থেকে জানা যায়। পাঞ্জাব, সিন্ধু, বেলুচিস্তান ও খাইবার পাখতুনওয়ালা প্রদেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং মৃতদের বেশিরভাগই নারী ও শিশু।
গত সপ্তাহে যুক্তরাষ্ট্র পাকিস্তানের বন্যাকবলিত মানুষের জন্য ৩ কোটি ডলার সহায়তার ঘোষণা দেয়। সোমবার দুজন কংগ্রেস সদস্য, শিলা জ্যাকসন ও টম সুজি পাকিস্তানের কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করেন এবং বন্যাকবলিত কয়েকটি এলাকা পরিদর্শন করেন বলে সরকার জানায়। সূত্র : ভয়েস অফ আমেরিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ