Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খালিস্তান ক্রিকেট দলে খেলত আর্শদীপ!

ক্যাচ ফেলায় আতঙ্কে পরিবার ভারতীয় বোলারকে নিয়ে উইকিপিডিয়াতে বিস্ফোরক তথ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০১ এএম

ভারত-পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচে সহজ ক্যাচ মিস করে তুমুল সমালোচনার শিকার হচ্ছেন ভারতীয় দলের পেসার আর্শদীপ সিং। রোববার ম্যাচের পরেই উইকিপিডিয়াতে লিখে দেওয়া হয়, খালিস্তানিদের সঙ্গে যুক্ত রয়েছেন পাঞ্জাবের এই খেলোয়াড়। তবে পরের দিনই সেই তথ্য মুছে ফেলা হয় উইকিপিডিয়া থেকে। গোটা ঘটনার পরে কেন্দ্রীয় আইটি মন্ত্রণালয় থেকে উইকিপিডিয়ার কর্মকর্তাদের তলব করা হয়েছে। জানা গেছে, এত কম সময়ের জন্য উইকিপিডিয়াতে তথ্য দেওয়া যায় কী করে, সেই নিয়ে বিশদে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। ঘটনার সূত্রপাত রোববারের ভারত-পাকিস্তান ম্যাচের পর। ওই ম্যাচে খুব সহজ একটি ক্যাচ ছাড়েন বোলার আর্শদীপ সিং। সেই সময়ে মাঠে থাকা ভারতীয় দলের সদস্যরাও বেশ রেগে গিয়েছিলেন আর্শদীপের ওপর। কিন্তু ম্যাচের পরে সাংবাদিক সম্মেলনে এসে বিরাট কোহলি সাফ জানিয়ে দেন, এ ঘটনা ভুলে এগিয়ে যাবে আর্শদীপ। দলের সকলেই ওকে সাহায্য করবে। কিন্তু বিপত্তি শুরু হয় অন্য জায়গায়।
রোববার ম্যাচ শেষ হয়ে যাওয়ার কিছুক্ষণ পরেই দেখা যায়, আর্শদীপের উইকিপিডিয়া পেজে লেখা হয়েছে, তিনি ২০১৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খালিস্তানের হয়ে খেলেছিলেন। তবে সোমবার সকাল হতেই এডিট করে সেই তথ্য সরিয়ে ফেলা হয়। তবে ততক্ষণে বহু মানুষ আর্শদীপের এ তথ্য জেনে ফেলেছেন। সোশ্যাল মিডিয়ার নানা প্ল্যাটফর্মেও ছড়িয়ে পড়েছে এ তথ্য।

বিষয়টি জেনে নড়ে চড়ে বসে ভারত সরকার। আইটি মন্ত্রণালয়ের তরফে উইকিপিডিয়ার ভারতীয় কর্মকর্তাদের তলব করা হয়েছে। সূত্র মারফত জানা গেছে, আইটি মন্ত্রণালয়ের সচিব অলোকেশ কুমার শর্মার নেতৃত্বে শীর্ষ স্তরের সরকারি কর্মকর্তারা জিজ্ঞাসাবাদ করবেন উইকিপিডিয়ার প্রতিনিধিদের। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ‘এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। প্রাথমিকভাবে জানা গেছে, প্রতিবেশী দেশ থেকেই উইকিপিডিয়ার তথ্যে বদল করা হয়েছে। এ ঘটনার দীর্ঘমেয়াদি প্রভাব পড়তে পারে। দেশের অভ্যন্তরীণ শান্তি বিঘ্নিত হতে পারে। উইকিপিডিয়া কর্মকর্তাদের জিজ্ঞাসা করা হবে, এত অল্প সময়ের জন্য তথ্য বদল করার অনুমতি দেয়া হয় কেন’?

প্রসঙ্গত, বিশ্বের যে কোনো প্রান্ত থেকে যে কেউ উইকিপিডিয়ার তথ্য এডিট করতে পারে। তাই এই ওয়েবসাইটের তথ্য কতটা সত্যি তা নিয়ে আগেও একাধিকবার প্রশ্ন উঠেছে। অন্যদিকে নেটিজেনদের মতে, পাকিস্তানের বিরুদ্ধে একজন শিখ ব্যক্তি ক্যাচ ফেলেছেন বলেই তার নাম উগ্রপন্থীদের সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে। সব মিলিয়ে পাকিস্তান ম্যাচের পর একের পর এক আঘাত নেমে আসছে ভারতের তরুণ পেসারের ওপরে।

এদিকে ভারত বনাম পাকিস্তান ম্যাচের ১৮ ওভারে একটা সহজ ক্যাচ ফেলে দেয়ায় আর্শদ্বীপকে নিয়ে জমিয়ে ট্রোলিং করা হচ্ছে। ফলে আতঙ্গে রয়েছে তার পরিবার। ইতোমধ্যেই হরভজন সিং, আকাশ চোপড়ার মতো ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তনীরা তার সমর্থনে মুখ খুলতে শুরু করেছেন।

পাকিস্তানের বিরুদ্ধে এ ম্যাচের আগে পাঞ্জাবের এ তরুণ পেসার যথেষ্ট ভালো পারফরম্যান্স করেছেন। কিন্তু, সেই পারফরম্যান্সের কথা আজ আর কেউ মনে রাখছেন না। শুধুমাত্র পাকিস্তানের বিরুদ্ধে সুপার ফোরের একটি ম্যাচে তিনি আসিফ আলির ক্যাচ ধরতে পারেননি বলে ভারতীয় ক্রিকেট সমর্থকেরা আজ তাকে কার্যত ভিলেন বানিয়ে দিয়েছে। সংবাদমাধ্যম সূত্রের খবর, এ ট্রোলিংয়ের কারণেই আর্শদীপের গোটা পরিবার আপাতত যথেষ্ট চিন্তায় রয়েছেন। ইতোমধ্যে পাঞ্জাবের রাজ্যমন্ত্রী গুরমীত সিং মীত হেয়ার তার পরিবারের সঙ্গে কথা বলেছেন। পাশে থাকার আশ্বাসও দিয়েছেন।

সংবাদমাধ্যম সূত্রে খবর আর্শদীপ প্রসঙ্গে মীত হেয়ার বলেছেন, ‘আর্শদীপকে যেভাবে হেনস্থা করা হচ্ছে, সেটা অত্যন্ত লজ্জার একটি বিষয়। ও একজন উদীয়মান প্রতিভা। ক্রিকেটে কোনো একটা দিন ভালো যায়, কোনোদিন আবার খারাপ। আমরা প্রত্যেকেই আর্শের পাশে রয়েছি’। অন্যদিকে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অফস্পিনার হরভজন সিং আর্শদীপের সমর্থনে টুইট করেছেন। তিনি ভারতের এ তরুণ বোলারকে ‘সোনা’ বলে উল্লেখ করেছেন।

উল্লেখ্য, পাকিস্তানের বিরুদ্ধে রোববার পরাজয়ের পর টিম ইন্ডিয়া সুপার ফোরের পয়েন্ট টেবিলে তৃতীয় স্থানে চলে এসেছে। তবে ভারত এখনও পর্যন্ত একটাই ম্যাচ খেলেছে। আর সেটাই হেরেছে। সুপার ফোর রাউন্ডের পরবর্তী ম্যাচ ভারত শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবে। এ ম্যাচটি আজ মঙ্গলবার অনুষ্ঠিত হবে। এরপর ৮ সেপ্টেম্বর ভারত বনাম আফগানিস্তান ম্যাচের আয়োজন করা হবে। আশা করা যেতেই পারে এই দুটো ম্যাচ জিতে ভারত এবং পাকিস্তান আবারও টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে একে অপরের মুখোমুখি হতে পারে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • MD Kabir Hossain Sujon ৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৮ এএম says : 0
    যদি কোন মুসলিম criketer হইতো তাহলে দুনিয়া উল্টো যাইতো
    Total Reply(0) Reply
  • Rejaul Karim ৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪১ এএম says : 0
    আর্শদীপ সিংয়ের ক‍্যাচ মিসটা হতাশাজনক ছিল তবে ভবিষ্যতে সে ভারতকে অনেক ম্যাচ জেতাবে
    Total Reply(0) Reply
  • Arnab Dhriti Kundu ৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪২ এএম says : 0
    ক্যাচ মিস খেলারই অঙ্গ। নতুন প্লেয়ার অভিজ্ঞতা কম, প্রেসার সিচুয়েশন অনুভব করা বোধহয় প্রথম। তাই হতেই পারে। আই অ্যাম উইথ হিম
    Total Reply(0) Reply
  • H M Shaheen Alam ৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৮ এএম says : 0
    ভারতীয় জনগণ অধিকাংশ থার্ড ক্লাস। খেলাটাকে জীবন মনে করে।মুর্খ এরা! আমাদের দেশের ক্রিকেটার রা কত ক্যাচ ফেলে। একটু সমালোচনা হয়। কিন্তু ভয়াবহ কিছু হয়না।ভারত একটি মুখ খারাপ করা দেশ। ক্রিকেটারদের সন্মান নাই। আলহামদুলিল্লাহ ইন্ডিয়ার মত এমন বাজে রাষ্ট্রে আমার জন্ম হয়নি। ধিক্কার জানাই।
    Total Reply(0) Reply
  • কাব্য নীল ৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪০ এএম says : 0
    এটা অতিরিক্ত হয়ে গেলো না
    Total Reply(0) Reply
  • Hafijul Molla ৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪১ এএম says : 0
    Ai hinsar janno to India hare
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ