Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের প্রথম অপারেটর হিসেবে খুলনায় ফোরজি স্পেকট্রাম চালু করলো বাংলালিংক

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ৮:২৬ পিএম

দেশের প্রথম অপারেটর হিসেবে ২.৩ গিগাহার্জ ব্যান্ডের নতুন স্পেকট্রাম দিয়ে ভবিষ্যৎ প্রজন্মের ফোরজি চালু করেছে বাংলালিংক ।
আজ সোমবার বিকেলে আনুষ্ঠানিকভাবে খুলনা থেকে এই নতুন স্পেকট্রামের ব্যবহার শুরু হয়েছে । খুলনার একটি অভিজাত হোটেলে আয়োজিত এক প্রেস কনফারেন্সে বাংলালিংক এর চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক অস এই ঘোষণা দেন। চলতি বছরের মার্চে অনুষ্ঠিত বিটিআরসি - এর সর্বশেষ স্পেকট্রাম নিলাম থেকে নতুন স্পেকট্রাম গ্রহণ করা হয় । বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের ( বিটিআরসি ) চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার প্রধান অতিথি হিসেবে প্রেস কনফারেন্সে উপস্থিত ছিলেন ।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস ডিভিশনের কমিশনার ইঞ্জিনিয়ার মো. মহিউদ্দিন আহমেদ, বাংলালিংকের চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান, বাংলালিংকের চিফ টেকনোলজি অ্যান্ড ইনফরমেশন অফিসার হুসেইন তুরকার, বাংলালিংকের ক্লাস্টার ডিরেক্টর এফ এম শাহরিয়ার ওমর প্রিন্স ও প্রতিষ্ঠানের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা ।
এ সময় জানানো হয়, নতুন স্পেকট্রামের ফলে বাংলালিংক গ্রাহকরা দ্রুততর ইন্টারনেট ও আরও উন্নত ডিজিটাল সেবা পাবেন। টাইম ডিভিশন ডুপ্লেক্স ( টিডিটি ) প্রযুক্তির মাধ্যমে এই স্পেকট্রাম ব্যবহার করা হয়েছে । বাংলালিংক গত আট মাসে দেশব্যাপী নেটওয়ার্ক সম্প্রসারণের অংশ হিসেবে ৩,০০০ টি নতুন বেইজ ট্রান্সসিভার স্টেশনও ( বিটিএস ) স্থাপন করেছে । চলতি বছরে বিটিআরসি - এর কাছ থেকে ৪০ মেগাহার্টজ স্পেকট্রাম গ্রহণের ফলে বাংলালিংকের স্পেকট্রামের পরিমাণ ১০০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৮০ মেগাহার্জে উন্নীত হয় । গ্রাহক প্রতি স্পেকট্রামের হিসেবে বর্তমানে দেশের শীর্ষ বেসরকারি অপারেটর বাংলালিংক । এছাড়াও ধারাবাহিক প্রযুক্তিগত উন্নয়নের ফলে বাংলালিংক ২০২২ - এর দ্বিতীয় প্রান্তিকে দুই অঙ্কের প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে । সম্প্রতি টানা তিন বছর দেশের দ্রুততম মোবাইল নেটওয়ার্ক হিসেবে ওকলা - এর স্বীকৃতিও পেয়েছে বাংলালিংক ।
বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার বলেন, বাংলালিংক যেভাবে দেশব্যাপী সম্প্রসারণের লক্ষ্যে বিভিন্ন অঞ্চলকে অগ্রাধিকার দিচ্ছে দেখে, তা দেখে আমি আনন্দিত । এই ধরনের উদ্যোগ ডিজিটাল অন্তর্ভুক্তি বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়নকে ত্বরান্বিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আমি আশা করি , বাংলালিংক ভবিষ্যতেও খুলনার মতো অন্যান্য অঞ্চলগুলির উপর লক্ষ্য রাখবে।
বাংলালিংকের চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক অস বলেন, খুলনায় নতুন স্পেকট্রাম দিয়ে ভবিষ্যৎ প্রজন্মের ফোরজি চালুর উদ্যোগ এই অঞ্চলের প্রতি আমাদের প্রতিশ্রুতির একটি প্রতিফলন। খুলনা বাংলালিংক এর কাছে সবসময়ই বিশেষ একটি মার্কেট। আজকের এই উদ্যোগে বাংলালিংককে সমগ্র দেশে বিস্তৃত একটি অপারেটর হিসেবে গড়ে তোলার লক্ষ্যও প্রতিফলিত হয় । এর মাধ্যমে গ্রাহকদের দ্রুততর ইন্টারনেট এবং মানসম্মত ডিজিটাল সেবা দিতে পেরে আমরা আনন্দিত । বাংলালিংক গ্রাহকদের আরও উন্নত ডিজিটাল অভিজ্ঞতা উপভোগ করতে ও আমাদের অগ্রযাত্রার অংশ হতে আমন্ত্রণ জানাচ্ছে ।
প্রেস কনফারেন্স শেষে বিটিআরসি চেয়ারম্যান বাংলালিংকের ভ্রাম্যমান এক্সপেরিয়েন্স জোন উদ্বোধন এবং কাস্টমার কেয়ার সেন্টার পরিদর্শন করেন । এছাড়াও তিনি বাংলালিংক - এর দ্রুততম মোবাইল ইন্টারনেট ও ডিজিটাল সার্ভিস টফি , হেলথ হাব ও অ্যাপ লিংক ব্যবহার করে দেখেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলালিংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ