Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভুল করে স্কটল্যান্ডে পৌঁছে গেল ভারতের কাঠবিড়ালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ৩:০৬ পিএম

তাকে কারও চোখেই পড়েনি। দিব্যি জাহাজে চড়ে বিদেশে যেন ঘুরতে গেল একটি কাঠবিড়ালি! ভারত থেকে জাহাজে চড়ে কয়েক হাজার কিমি পেরিয়ে স্কটল্যান্ড পৌঁছে গেল সে। স্কটল্যান্ডের অ্যাবারডিনশায়ারে একটি বন্যপ্রাণী হাসপাতালের কর্মীরা ওই কাঠবিড়ালিটিকে উদ্ধার করেছেন।

জানা গিয়েছে, জাহাজটিতে কোনও ভাবে উঠে পড়েছিল কাঠবিড়ালিটি। তার পর প্রায় তিন সপ্তাহ ধরে সমুদ্রে সফর করে স্কটল্যান্ডে পৌঁছয় কাঠবিড়ালিটি। এই ঘটনার কথা গত ৩০ অগস্ট ফেসবুকে তুলে ধরেছেন অ্যাবারডিনশায়ারের নিউ আর্ক বন্যপ্রাণী হাসপাতাল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, গত ২৯ অগস্ট স্থানীয় দুই ব্যক্তির থেকে কাঠবিড়ালিটি সম্পর্কে জানতে পারেন জাহাজের ক্রু সদস্যরা।

তারা জানান যে, ভারত থেকে আসা ওই জাহাজ থেকে কাঠবিড়ালিটিকে উদ্ধার করা হয়েছে। এর পরই ওই বন্যপ্রাণী হাসপাতালে খবর দেয়া হয়। ফোন পাওয়ার এক ঘণ্টা পর ঘটনাস্থলে গিয়ে কাঠবিড়ালিটিকে উদ্ধার করেন বন্যপ্রাণী হাসপাতালের কর্মীরা। হাসপাতালে নিয়ে যাওয়ার পর কর্মীরা জানান যে, ওই কাঠবিড়ালিটি ভারতীয় প্রজাতির। সাধারণত বাগানে দেখা যায় এই প্রজাতির কাঠবিড়ালিটিকে।

উদ্ধার করা ওই কাঠবিড়ালিটির আপাতত ঠিকানা বন্যপ্রাণী হাসপাতাল। সে সুস্থই রয়েছে বলে জানানো হয়েছে। কাঠবিড়ালির নামকরণও করা হয়েছে। তার নাম রাখা হয়েছে জিপ্পি। পাকাপাকি ভাবে কোথায় রাখা হবে কাঠবিড়ালিটিকে, সে ব্যাপারে খোঁজ শুরু করা হচ্ছে বলে ওই বন্যপ্রাণী হাসপাতালের তরফে জানানো হয়েছে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাঠবিড়ালি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ