Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বান্দরবান সীমান্তে দু’টি গোলা ছুড়েছে মিয়ানমারের যুদ্ধবিমান

সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার সীমান্তে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে

কক্সবাজর ব্যুরো ও স্টাফ রিপোর্টার, বান্দরবান থেকে | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

মিয়ানমারের যুদ্ধবিমান থেকে ছোড়া ২টি গোলা বান্দরবানের সীমান্তের ভেতর এসে পড়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের রেজু আমতলী বিজিবি বিওপি আওতাধীন সীমান্ত পিলার ৪০-৪১ এর মাঝামাঝি এলাকায় গোলা ২টি এসে পড়েছে। এর আগে গত রোববার মিয়ানমার থেকে দুটি মর্টার শেল এসে পড়েছিল। বান্দরবানের পুলিশ সুপার তারিকুল ইসলাম তারিক জানান, আইনশৃঙ্খলা বাহিনী এ বিষয়ে সতর্ক অবস্থায় আছে এবং গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল সকাল ১০টায় রেজু আমতলী বিজিবি বিওপি আওতাধীন সীমান্ত পিলার ৪০-৪১ এর মাঝামাঝি মিয়ানমার সেনাবাহিনীর ২টি যুদ্ধবিমান এবং ২টি ফাইটিং হেলিকপ্টার আসে। এ সময় যুদ্ধবিমান থেকে আনুমানিক ৮-১০টি গোলা ছোড়া হয়। এ ছাড়া হেলিকপ্টার থেকেও আনুমানিক ৩০-৩৫টি গুলি করতে দেখা যায়। এ সময় সীমান্ত পিলার ৪০ বরাবর আনুমানিক ১৩০ মিটার বাংলাদেশের অভ্যন্তরে যুদ্ধ বিমান থেকে ফায়ারকৃত ২টি গোলা পতিত হয়। এছাড়া নাইক্ষ্যংছড়ি উপজেলার ১ নম্বর ওয়ার্ডের তুমব্রু বিজিবি বিওপির সীমান্ত পিলার ৩৪-৩৫ এর মাঝামাঝি মিয়ানমার ২ বিজিপির তুমব্রু রাইট ক্যাম্প থেকে কয়েক রাউন্ড ভারী অস্ত্রের ফায়ার করে। গতকাল মিয়ানমার মুরিঙ্গাঝিরি ক্যাম্প ও তুমব্রু রাইট ক্যাম্প থেকে থেমে থেমে মর্টার শেল ফায়ার করা হয়। কোনো হতাহতের খবর পাওয়া না গেলেও গোলাগুলির শব্দে এলাকায় চরম আতঙ্ক বিরাজ করছে বলে জানায় স্থানীয়রা।

নাইক্ষ্যংছড়ির ঘুনধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আজিজ জানান, সপ্তাহ দুয়েকের বেশি সময় ধরে সীমান্তের ওপারে রাখাইন রাজ্যে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াই চলছে। গতকাল সকাল থেকে দুই পক্ষের মধ্যে তুমুল লড়াই হয়। সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর হেলিকপ্টার ও যুদ্ধবিমান চক্কর দিতে দেখা যায়। এরপর বাংলাদেশের সীমান্তের মধ্যে ২টি গোলা এসে পড়ে।

সেনাবাহিনী ও বিজিবি সূত্র জানায়, বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌম রক্ষায় সীমান্তে আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় আছে এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে।



 

Show all comments
  • সাইদুর রহমান ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৬ এএম says : 0
    বাংলায় একটা কথা আছে হাতি গর্তে পড়লে চমচিকা ও লাথি মারে বাংলাদেশের এখন এই অবস্থা আরকি না পারতেছে এদিকে যেতে না পারতেছে সেদিকে যেতে তানা হলে সাথে সাথে জবাব পেয়ে যেত মায়ানমার তবে বাংলাদেশ ড্রোন ক্যামেরার মধ্যেমে পর্যবেক্ষণ করা দরকার
    Total Reply(0) Reply
  • Nasir Uddin Munshi ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৫ এএম says : 0
    বাংলাদেশ দখল করে ফেললেও বলবে আইন শৃঙ্খলা বাহিনী পর্যবেক্ষণ করছে।
    Total Reply(0) Reply
  • MD Joynal ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৭ এএম says : 0
    আমাদের গোলা বারুদ মিয়ানমারের জন্য নয় দেশের জনগণের জন্য রিজার্ভ রাখা হইচে
    Total Reply(0) Reply
  • Rabbul Islam Khan ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৭ এএম says : 0
    বাংলাদেশকে টোকা দিয়ে দেখতেছে,,প্রতিবাদী না হলে আবারও বাকি যে গুলা আছে, সেগুলি ও পাঠাবে।
    Total Reply(0) Reply
  • শামসুল ইসলাম শামসুল ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৭ এএম says : 0
    মায়ানমার একটি দরিদ্র দেশ তারপরও বাংলাদেশের চাইতে অনেক এগিয়ে গেছে অস্ত্রর দিক দিয়ে অনেক শক্তিশালী হয়ে গেছে আজকে বাংলাদেশ কে ভয় পায় না মায়ানমার।
    Total Reply(0) Reply
  • S M Homyun Kabir ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৮ এএম says : 0
    সমস্যা নাই আগামীতে রোহিঙ্গারাই আমাদের নেতৃত্ব দিবে, অপেক্ষা শুধু দেখে যাওয়ার
    Total Reply(0) Reply
  • Hiru Miah ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৮ এএম says : 0
    এটা সরাসরি আমাদের সার্বভৌমত্বের উপর আঘাত ৭দিন যুদ্ধ করার মতো রির্জাভ বার্মিজ ব্যাংকে নেই অথচ তারা আমাদের উস্কানি দিচ্ছে।
    Total Reply(0) Reply
  • NI R OB ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৯ এএম says : 0
    বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র। এবং আমরা শান্তি প্রিয়। আমাদের বিশাল জনশক্তি রয়েছে।বাংলাদেশ সরাসরি কখনোই যুদ্ধে জড়ায় না। তবে দেশের সার্বভৌমত্বের লড়াই আমরা এগিয়ে।যার প্রমাণ বাংলাদেশ এর ইতিহাস ঘাটলেই পাওয়া যাবে।আমরা ভাষার জন্যে জীবন দিয়েছি।দেশের জন্যে জীবন দিয়েছি।আমাদের গৌরব ময় ইতিহাস আছে।দেশের প্রয়োজনে এদেশের সরকারি আমলা থেকে কৃষক কাধে কাধ মিলিয়ে রুখে দাঁড়াতে জানে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ