Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিডনিকে ছাড়িয়ে শারজাহ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

একমাত্র মাঠ হিসেবে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে দুইশ ওয়ানডে আয়োজনের রেকর্ড অনেক আগেই হয়ে গেছে। এবার হলো আরেকটি। ক্রিকেটের দীর্ঘ ইতিহাসে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করার রেকর্ড এখন এই মাঠের। গতকাল শারজাহতে এশিয়া কাপের সুপার ফোর পর্বে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ম্যাচের টস হতেই হয়ে যায় নতুন এই রেকর্ড।
দুদিন আগ পর্যন্ত সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ হওয়া স্টেডিয়ামের তালিকায় সবার ওপরে ছিল কেবল সিডনি ক্রিকেট গ্রাউন্ড। অস্ট্রেলিয়ার স্টেডিয়ামটিতে এখন পর্যন্ত ম্যাচ হয়েছে ২৮০টি; ১১০ টেস্ট, ১৫৯ ওয়ানডে ও ১১ টি-টোয়েন্টি। আগের দিন হংকং-পাকিস্তানের ম্যাচ দিয়ে রেকর্ডটি স্পর্শ করে শারজাহ। পরদিন ২৮১তম ম্যাচ নিয়ে তালিকার সবার ওপরে এখন শারজাহ।
১৯৮২ সালে তৈরি করা ১৬ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন শারজাহতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ হয় দুই বছর পর। শ্রীলঙ্কা-পাকিস্তানের ওয়ানডে ম্যাচ দিয়ে উদ্বোধন হয়েছিল এই মাঠের। এরপর থেকে ওয়ানডেতে সর্বোচ্চ ২৪৪ ম্যাচ হয়েছে এখানে। এই সংস্করণে দেড়শর বেশি ম্যাচ হয়েছে আর কেবল দুটি মাঠে। জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাবে ১৬৩ ওয়ানডে ও সিডনিতে ১৫৯ ওয়ানডে।
এখন পর্যন্ত ৯টি টেস্ট আয়োজন করা শারজাহতে এই সংস্করণের প্রথম ম্যাচ হয়েছিল ২০০২ সালে, ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান লড়াই। সবশেষ টেস্ট এই মাঠে হয় ২০১৬ সালে, সেখানেও প্রতিপক্ষ ছিল ওই দুই দল।
আফগানিস্তান ও স্কটল্যান্ডের ম্যাচ দিয়ে শারজাহতে আন্তর্জাতিক টি-টোয়েন্টি প্রথম মাঠে গড়ায়, ২০১৩ সালে। শ্রীলঙ্কা-আফগানিস্তান লড়াই নিয়ে এই সংস্করণে ম্যাচের সংখ্যাটা এখন ২৮।
সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করার রেকর্ডটি আরও আগেই হয়তো শারজাহর ঝুলিতে থাকত। নব্বইয়ের দশকে ১০৮টি ম্যাচ হওয়া এই মাঠে লম্বা একটা সময় ওয়ানডে খেলা হয়নি। ২০০৩ সালের পর ওয়ানডে হয় ২০১০ সালে।
২০০৯ সালে সন্ত্রাসী হামলার পর পাকিস্তানে যখন আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন বন্ধ ছিল, সে সময় আমিরাতের মাঠগুলোকেই হোম ভেন্যু হিসেবে ব্যবহার করত দেশটি। শারজাহতে তাই টেস্ট, ওয়ানডে ম্যাচ সবচেয়ে বেশি খেলেছে তারাই। এই মাঠে পাকিস্তান খেলেছে ৯ টেস্টের সব কটি ও ১২৬টি ওয়ানডে। টি-টোয়েন্টি বেশি খেলেছে আফগানিস্তান, ১৪টি।
সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ হওয়ার তালিকায় তৃতীয় স্থানে আছে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড। ১১৪ টেস্ট, ১৪৯ ওয়ানডে ও ১৫ টি-টোয়েন্টি মিলিয়ে এই মাঠে ম্যাচ হয়েছে মোট ২৭৮টি। দুইশর বেশি আন্তর্জাতিক ম্যাচ হওয়া মাঠ আছে আর কেবল দুটি। এখন পর্যন্ত ২৩৭ ম্যাচ হয়েছে হারারে স্পোর্টস ক্লাবে। ক্রিকেটের তীর্থস্থান খ্যাত লর্ডসে হয়েছে ২২১ ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিডনিকে ছাড়িয়ে শারজাহ

৪ সেপ্টেম্বর, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ