Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

উইলিয়ানের ‘মৃত্যু হুমকি’ আর আবামায়াংয়ের ‘পুরনো হিসেব’

নাভিদ হাসান | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

এই বছরের জানুয়ারিতে আর্সেনাল থেকে ফ্রি এজেন্টে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন পিয়েরে এমরিক আবামায়াং। কাতালান ক্লাবটি তার রিলিজ ক্লজ দিয়েছিল ১০০ মিলিয়ন ইউরো। কিন্তু ৭ মাসের মাথায় মাত্র ১২ মিলিয়ন ইউরোতে লন্ডনের আরেক ক্লাব চেলসিতে যোগ দিলেন এই গ্যাবনিজ স্ট্রাইকার। গ্রীষ্মকালীন দল বদলের শেষদিন এটাই সবচেয়ে বড় ঘটনা। কিছুদিন আগে রবার্ট লোভান্দোভস্কি বায়ার্ন ছেড়ে বার্সায় যোগ দেওয়ায় ম্যাচ-টাইম পাওয়া অনিশ্চিত হয়ে যায় আবামায়াংয়ের। সেই সংশয় থেকেই দল বদলিয়েছেন আর্সেনালের হয়ে ১৬৩ ম্যাচে ৯২ গোল ও ২১ এসিস্ট করা এই গ্যাবনিজ। লন্ডনে পুনরায় পা রেখে এই স্ট্রাইকার জানান, ‘আমি সত্যিই এই দলের অংশ হতে পেরে গর্বিত। চেলসির জার্সিতে মাঠে নামার তর সইছে না। ইপিএলে কিছু অসমাপ্ত কাজ আছে। সেই হিসেব এবার চুকাতে চাই।’ ৩১ বছর বয়সী এই স্ট্রাইকারকে পেতে ব্লুজরা ছেড়ে দিয়েছে মার্কস আলানসকো। বার্সায় নাম লিখিয়েছেন এই স্প্যানিশ ফুলব্যাক।

৭০ মিলিয়ন ও শর্ত সাপেক্ষ আরও ৫ মিলিয়ন পউন্ডের বিনিময়ে লিস্টার থেকে চেলসিতে যোগ দিলেন সেন্টার ব্যাক ওয়েসলি ফফানা। এই ২১ বছর বয়সী ফ্রেঞ্চ লেস্টারের হয়ে ৫২টি ম্যাচ খেলেছেন। ২০২০ সালে সেন্ট এতিয়েন থেকে ৩৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে এই ডিফেন্ডারকে কেনেন লিস্টার বস ব্র্যান্ডন রজার্স। চেলসি শেষ দিন চমক দিয়েছে আরও। জুভেন্টাসের সুইস ডিফেন্সিভ মিডফিল্ডার ডেনিস জাকারিয়াকে ধারে এনেছে চেলসি, যার ফি ৫ মিলিয়ন ইউরো, সঙ্গে আছে সামনের মৌসুমে পাকাপাকিভাবে কিনে নেওয়ার (৩০ মিলিয়ন ইউরো) ক্লজ। শেষ দিনে লিভারপুলের কাছে তুরিনের বুড়িরা ধারে ছেড়ে দিয়েছে আরেক সেন্ট্রাল মিডফিল্ডার আর্থার মেলোকে। যার ফি বাবদ অলরেডদের খরচ করতে হচ্ছে ৪.৫ মিলিয়ন ইউরো। তবে সামনের মৌসুমে মেলোকে কিনে নেওয়ার জন্য একটা পথ রেখেছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। সেজন্য অবশ্য খরচ করতে হবে ৩৭.৫ মিলিউন ইউরো। মিডফিল্ডার থিয়াগো ও নেবি কেইতাদের ইনজুরির কারণে মৌসুমের শুরুতেই অনেক পয়েন্ট হারিয়েছে ক্লপ। তাই মেলোকে দলে টানা।
এদিকে দুজন মিডফিল্ডার ছেড়ে জুভেন্টাস দলে টেনেছে পিএসজির লিয়োনার্দো পারেদেসকে। এই আর্জেনটাইন এক বছরের জন্য লোনে এবং এরপর পাকাপাকি ভাবে কিনে নেওয়ার চুক্তি হইয়েছে দুই ক্লাবের মাঝে। বার্সা এদিন এসি মিলানের কাছে ১ মৌসুমের জন্য ধারে দিয়েছে তাদের মার্কিন রাইটব্যাক সার্জি ডেস্টকে। আয়াক্স থেকে দুই মৌসুম আগে ২১ মিলিয়ন ইউরোতে কাতালানের ক্লাবটিতে যোগ দেওয়ার পর ৭২ ম্যাচ খেলে ২১ বছর বয়সী এই প্লেয়ার। মিলান যদি ২০ মিলিয়ন ইউরো খরচ করে তাহলে সামনের মৌসুমে এই ফুলব্যাককে কিনে নিতে পারবে। ডেস্টের অভাব পূরণে আর্সেনালের স্প্যানিশ রাইটব্যাক বেইয়েরিনকে দলে টানে জাভির দল। লা মেসিয়ায় বেড়ে উঠা এই ফুলব্যাক গানার্সদের হয়ে ২৩৯ ম্যাচ খেলে ২৯ গোলে সহায়তা করেছেন।
চেলসি ও আর্সেনালে খেলার পর শৈশবের ক্লাব করিন্থিয়ান্সে যান ব্রাজিলিয়ান উইঙ্গার উইলিয়ান। কিন্তু সেখানে মৃত্যুর হুমকি পাওয়ার পর ক্লাব ছাড়েন তিনি। অবশেষে দল বদলের শেষদিন যোগ দিলেন লন্ডনের আরেক ক্লাব ফুলহ্যামে। চেলসির হয়ে ৬৩ গোল ও ৬২ এসিস্ট করা এই ৩৪ বছর বয়সী ফুটবলার জানান, ‘প্রিমিয়ার লিগে ফিরে দারুণ লাগছে। ফুলহ্যাম সব সময় উন্নতি করতে চায়। আমি সাহায্য করতে এসেছি তাদের।’ এদিকে শেষদিন আরেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড কার্লোস ভিনিসিউসকে ৪.৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে বেনফিকা থেকে দলে টেনেছে মার্কোস সিলভার ফুলহ্যাম। ২০২০/২১ মৌসুমে এই ফুটবলার টটেনহ্যামে খেলে ১০ গোল করেছিলেন। এমনকি ড্যানিয়েল জেমসকেও এক মৌসুমের জন্য ধারে নিয়েছে লন্ডনের দলটি।
রুবেন ডিয়াজের অফফর্মের কারণে পেপ গার্দিওলা দলবদলের দুইদিন আগে সুইস ডিফেন্ডার ম্যানুয়েল আকাঞ্জিকে দলে টানেন। এই কারণে ডর্টমুন্ডকে তারা দিচ্ছে মাত্র ১৫ মিলিউন পাউন্ড। ইউলো-সামুরাইদের হয়ে ১৫৮ ম্যাচ খেলেন ২৭ বছর বয়সী এই সেন্টারব্যাক। এই দলবদলেই আর্লিং হালান্ডের মত তুখোর স্ট্রাইকারকে মাত্র ৫৮ মিলিয়ন পাউন্ডে সিটি দলে টেনেছিল এই ডর্টমুন্ড থেকেই। ১৫ মিলিয়ন পাউন্ডের চুক্তিতে এভারটনে নাম লিখিয়েছেন মিডফিল্ডার জেমস গার্নার। পিএসজির ডিফেন্সিভ মিডফিল্ডার ইদ্রিসা গেয়ে আবারও ফিরেছেন এভারটনে। প্যারিসে যাওয়ার আগে মার্সিসাইডের এই দলের হয়ে তিনি ১০৮ ম্যাচ খেলেছিলেন। ফিরে এসে এই সেনেগালিজ জানান, ‘ঘরে ফেরার চেয়ে ভালো অনুভুতি আর কিছু হয় না।’
এদিকে অলেম্পিক মার্শেই থেকে ১০ মিলিয়ন ইউরোর বিনিময়ে সাউদাম্পটনে যোগ দিয়েছেন ক্রোয়েট ডিফেন্ডার দুজ সালিটা-কার। একই দিনে সাউদাম্পটন এদিন ৫ বছরের চুক্তিতে ম্যান সিটির ইংলিশ উইঙ্গার স্যাম এদুজিকে দলে টানে। নটিংহ্যাম ফরেস্ট এবার ২১ জন ফুটবলার টেনে সাড়া ফেলে দিয়েছে। তাতে সর্বষেষ সংযোজন ফ্রেঞ্চ ডিফেন্ডার লুইস বেদে। জার্মান বিশ্বকাপ জয়ী দলের সদস্য জুলিয়ান ড্রেক্সলার পিএসজি থেকে ধারে নাম লিখিয়েছেন পর্তুগীজ ক্লাব বেনফিকায়। এই ১ মৌসুমের জন্য পিএসজি পাচ্ছে ২.৫ মিলিয়ন ইউরো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উইলিয়ানের ‘মৃত্যু হুমকি’ আর আবামায়াংয়ের ‘পুরনো হিসেব’
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ