Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন অর্থনীতিতে মন্দার পূর্বাভাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ৮:৩৪ পিএম

মার্কিন অর্থনীতিতে নতুন প্রবণতা ও ফেডারেল রিজার্ভের নতুন নীতিমালার প্রেক্ষাপটে, বেশ কয়েকজন অর্থনীতিবিদ সম্প্রতি এই মর্মে পূর্বাভাস দিয়েছেন যে, মার্কিন অর্থনীতি একাধিক সমস্যার সম্মুখীন হচ্ছে এবং দেশটিতে অর্থনৈতিক মন্দা ২০২৩ সালে বা তার পরেও অব্যাহত থাকবে।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের সিনিয়র গবেষক স্টিফেন রোচ বিশ্বাস করেন, যুক্তরাষ্ট্রে ভবিষ্যতে আরও গুরুতর অর্থনৈতিক মন্দা দেখা দিতে পারে এবং সে পরিস্থিতি ২০২৪ সাল পর্যন্ত স্থায়ী হতে পারে। মন্দা এড়াতে "একটি অলৌকিক ঘটনা" প্রয়োজন বলে তিনি মনে করেন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক স্টিভ হ্যাঙ্ক সম্প্রতি এক সাক্ষাত্কারে বলেন, কোভিড-১৯ মহামারীর প্রাদুর্ভাবের পর থেকে যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি ক্রমশ বাড়ছে। এই উচ্চ মুদ্রাস্ফীতি পরের বছর বা তার পরের বছরও অব্যাহত থাকতে পারে।

এদিকে, মার্কিন ফেডারেল রিজার্ভ সম্প্রতি জানিয়েছে, বেঞ্চমার্ক সুদের হার আরও বাড়বে এবং পরের বছরও সুদের হার উচ্চ স্তরে থাকবে। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূর্বাভাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ