Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমরা প্রমাণ করেছি, ভারতীয় ভ্যাকসিন বিশ্বে আধিপত্য বিস্তারে সক্ষম -পুনাওয়ালা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:৪৮ পিএম

ভারতের সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা বলেছেন, আমরা প্রমাণ করেছি যে, ভারতীয় ভ্যাকসিন বিশ্বে আধিপত্য বিস্তার করতে সক্ষম। তিনি ইকোনোমিক টাইমসের সাথে এক সাক্ষাতকারে এসব কথা বলেন।–ইকোনোমিক টাইমস

এই সাক্ষাৎকারে cতার জীবনের দুই মাইলফলক বছর পরে কীভাবে মহামারীর চ্যালেঞ্জগুলি মোকাবেলা করতে হয়েছে তা নিয়ে আলোচনা করেন। ভবিষ্যতে একই ধরনের সংকট মোকাবেলা করার জন্য কী করা দরকার এবং তার সংস্থা কোথায় যাচ্ছে বা তার গন্তব্য কোথায় সে সম্পর্কে খোলামেলা আলোচনা করেন।

আদর পুনাওয়ালার কাছে গত দুই বছর ছিল সমালোচনা এবং উচ্চ প্রশংসার। একচেটিয়া আলোচনায় ছিলেন তিনি। ভারতের সেরাম ইনস্টিটিউটের এই সিইও বলেন, এটি এমন একটি পরিস্থিতিতে স্বাভাবিক ছিল, যেখানে তার কোম্পানি কোভিড-১৯ এর বিরুদ্ধে ভ্যাকসিন সরবরাহ করেছে। দৃঃসময় কাটিয়ে উঠতে পরিস্থিতির বিরুদ্ধে দৌড়াদৌড়ি করছে।
৪১ বছর বয়সী আদর পুনাওয়ালা বলেন, পুনে তে অবস্থিত সিরাম ইনস্টিটিউটের আশির্বাদে উত্পাদিত হয়েছে কোভিশিল্ড। এখনও পর্যন্ত ভারতের ২০০ কোটির বেশি ভ্যাকসিন ডোজ প্রায় ৮৮% সরবরাহ করা হয়েছে সেরামের বিস্তীর্ণ কারখানা থেকে। তিনি বলেন, আমরা প্রমাণ করেছি যে, ভারতীয় ভ্যাকসিন বিশ্বে আধিপত্য বিস্তার করতে সক্ষম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ