Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাফে সাবিনাদের লক্ষ্য সেমিফাইনাল!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) আকর্ষণীয় টুর্নামেন্টগুলোর একটি সাফ নারী চ্যাম্পিয়নশিপ। আগামী ৬ সেপ্টেম্বর নেপালের কাঠমান্ডুতে শুরু হচ্ছে এই টুর্নামেন্টের ষষ্ঠ আসরের খেলা। চলবে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত। টুর্নামেন্টে সাত দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। ‘এ’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ভারতের সঙ্গে আছে বাংলাদেশ, মালদ্বীপ ও পাকিস্তান। ‘বি’ গ্রুপের দলগুলো হলো- স্বাগতিক নেপাল, শ্রীলঙ্কা ও ভুটান। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ৬ সেপ্টেম্বর উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে নেপাল ও ভুটান। টুর্নামেন্টের সেমিফাইনালে খেলার লক্ষ্য নিয়ে আগামীকাল কাঠমান্ডুর উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন সাবিনা খাতুনরা।
সাফের বয়সভিত্তিক টুর্নামেন্টগুলোতে বেশ কয়েক বছর ধরে অপরাজেয় বাংলাদেশের মেয়েরা। তবে বাংলাদেশ নারী বয়সভিত্তিক দলের সাফল্যের সামনে জাতীয় দলের পারফরম্যান্স বরাবরই অনুজ্জ্বল। নারী সাফ চ্যাম্পিয়নশিপের গত পাঁচ আসরের মধ্যে মাত্র একবার রানার্সআপ (২০১৬ সালে) হতে পেরেছেন সাবিনারা। অন্যদিকে পাঁচ টুর্নামেন্টের সবগুলোর শিরোপাই গেছে ভারতের ঘরে। চারবারের রানার্সআপ হিমালয়কন্যা নেপাল। এবারে এখানেই বসছে সাফের ষষ্ঠ আসর। স্বাভাবিকভাবেই ভারতের সঙ্গে ফেভারিটের তকমা থাকবে নেপালের গায়েও। তাই টুর্নামেন্ট খেলতে দেশ ছাড়ার আগে এ দুই দলকে সমীহ করছেন বাংলাদেশ নারী দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন। গতকাল বিকালে মতিঝিলস্থ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘গ্রুপ পর্বে আমরা মালদ্বীপ ও পাকিস্তানের বিপক্ষে ম্যাচ জিততে চাই। তাহলেই সেমিফাইনাল নিশ্চিত হবে। পরে কি হবে তা দেখা যাবে। আমরা ম্যাচ বাই ম্যাচ জিততে চাই। তবে আমাদের প্রধান লক্ষ্য সেমিফাইনালে খেলা।’
নেপালগামী বাংলাদেশ দলে অন্যদের চেয়ে অধিনায়ক সাবিনা খাতুনই ধারে-ভারে এগিয়ে। আগের পাঁচ আসরেই খেলেছেন তিনি। এবার খেলতে পারলে নি:সন্দেহে দক্ষিণ এশিয়াতে এতগুলো সাফ খেলায় রেকর্ড গড়বেন সাবিনা। সাফে তার গোল সংখ্যা ২২টি। একবারই একটি ট্রফি ছুঁতে পেরেছেন দেশসেরা এই ফরোয়ার্ড। ২০১৬ সালে ফাইনালে খেললেও ভারতের কাছে হেরে শিরোপা স্বপ্নভঙ্গ হয় সাবিনার। ফলে রানার্সআপ ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে। তাই সোনালী ট্রফি না পাওয়ার আক্ষেপ তাকে পোড়াচ্ছে নিয়মিত। এবার তা ঘুচাতে চাইছেন সাবিনা, ‘আমরা ম্যাচ বাই ম্যাচ জিততে চাই। সেমিফাইনাল প্রধান লক্ষ্য হলেও ফাইনালে খেলতে চাই। নিজেদের সেরাটা দিতে পারলে শিরোপা নিয়েই দেশে ফিরতে পারবো।’
সাবিনা ছাড়া বাংলাদেশের ২৩ সদস্যের দলে বাকিরা সবাই বয়সভিত্তিক দল থেকেই এসেছেন। দলে নতুন মুখ গোলরক্ষক সাথী বিশ^াস। মালয়েশিয়ায় প্রীতি ম্যাচ খেলে আসার পর শিষ্যদের নিয়ে ছয় সপ্তাহ অনুশীলন করেছেন কোচ ছোটন। পাকিস্তানের ইউরোপে খেলা মেয়েদের নিয়ে অতটা আতংকিত নন তিনি, ‘ইউরোপে খেলা আফগানিস্তানের মেয়েদের বিপক্ষে আগে জিতেছে সাবিনারা। তাই পাকিস্তানকে নিয়ে তাদের কোন ভয় নেই। দুটি ম্যাচ জিতে আগে সেমিফাইনাল নিশ্চিত করতে চাই।’ তিনি যোগ করেন, ‘আরব আমিরাত আসতে পারেনি তাদের খেলোয়াড় ইনজুরিতে ছিল বলে। তাদের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে পারলে ভাল হতো। তবে মালয়েশিয়ার বিপক্ষে দুই ম্যাচ খেলে অনেকটাই অভিজ্ঞতা হয়েছে মেয়েদের।’ টুর্নামেন্টে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলবে ৭ সেপ্টেম্বর মালদ্বীপের বিপক্ষে। এদিন দিনের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। সবগুলো ম্যাচই হবে দশরথ স্টেডিয়ামে।
বাংলাদেশ দল- সাবিনা খাতুন (অধিনায়ক), মারিয়া মান্ডা (সহ-অধিনায়ক) রুপনা চাকমা, ইতি রানী, সাথী বিশ^াস, মাসুরা পারভীন, আখি খাতুন, শামসুন্নাহার (সিনিয়র), শিউলি আজিম, নিলুফা ইয়াসমিন নিলা, আনাই মোগিনী, মারিয়া মান্ডা, শামসুন্নাহার (জুনিয়র), সোহাগী কিসকু, স্বপ্না রানী, রিতু পর্ণা চাকমা, সানজিদা আক্তার, মারজিয়া, কৃষ্ণা রানী সরকার, সিরাত জাহান স্বপ্না, তহুরা খাতুন, আনাই চিং মগিনি ও সাজেদা খাতুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাফে সাবিনাদের লক্ষ্য সেমিফাইনাল!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ